১০ এপ্রিল, ২০২৩ ০৭:৩১ পিএম

বিডিএস ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৬৮ জন

বিডিএস ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ৬৮ জন
এ বছর ডেন্টাল ভর্তি পরীক্ষার জন্য ৩৭ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছে।

মেডিভয়েস রিপোর্ট: দেশের সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটের (বিডিএস) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য ৩৭ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসন রয়েছে ৫৪৫টি। সেই হিসাবে আবেদনের সংখ্যা অনুযায়ী এবার প্রতিটি আসনের বিপরীতে ৬৮ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবেন।

সোমবার (১০ এপ্রিল) মেডিভয়েসকে এসব তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আবুল বাশার মো: জামাল।

তিনি বলেন, এ বছর ডেন্টাল ভর্তি পরীক্ষার জন্য ৩৭ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছে।

জানা গেছে, সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসনের মধ্যে সাধারণ শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন ৫৩০টিতে। মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারীরা পাবেন ১০টি আসন। পার্বত্য তিন জেলার উপজাতিদের জন্য রয়েছে ৩টি এবং অন্যান্য জেলার উপাজাতিদের জন্য রয়েছে ২টি আসন।

৫৪৫টি আসনের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে আসন রয়েছে ৬০টি। ঢাকা ডেন্টাল কলেজে ১১০টি, এম এ জি ওসমানী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি, ময়মনসিংহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি, রাজশাহী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৯টি, রংপুর মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৬টি, শেরে বাংলা মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি আসন রয়েছে।

প্রসঙ্গত, গত ২৮ মার্চ সকাল ১০টা থেকে অনলাইনে বিডিএস ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়। অনলাইনে আবেদনের শেষ তারিখ ছিল ৮ এপ্রিল (শনিবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ফি জমাদানের তারিখ শেষ হয়েছে ৯ এপ্রিল (রবিবার) রাত ১১টা ৫৯ মিনিটে। 

আবেদনকৃত শিক্ষার্থীরা ৩০ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫ মে (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

এএইচ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিডিএস ভর্তি পরীক্ষা
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত