০৩ মার্চ, ২০২৩ ০৭:০৭ পিএম

যুক্তরাষ্ট্রে মস্তিষ্কখেকো বিরল অ্যামিবায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে মস্তিষ্কখেকো বিরল অ্যামিবায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু
যুক্তরাষ্ট্রে এই রোগে সংক্রমিত ১৫৪ জনের মধ্যে মাত্র ৪ জন বেঁচে ছিলেন। সাধারণত শীতকালে এই সংক্রমণ ঘটে না।

মেডিভয়েস ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে মস্তিষ্কখেকো বিরল অ্যামিবায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তবে মৃত ব্যক্তির পরিচয় জানাতে পারেননি সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজ্যের স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র জে উইলিয়ামস নিশ্চিত করে জানিয়েছেন, ওই রোগী মারা গেছেন। এই সংক্রমণ কীভাবে ঘটেছে, তা তদন্তে সরকারি একাধিক সংস্থার কর্মকর্তা কাজ করে যাচ্ছেন।

সাউথওয়েস্ট ফ্লোরিডার শার্লট কাউন্টির স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ওই ব্যক্তি সম্ভবত কলের পানি দিয়ে নাকের সাইনাস ধুয়ে ফেলার পর (চিকিৎসাপদ্ধতির অংশ হিসেবে) সংক্রমিত হয়েছিলেন। মস্তিষ্কখেকো অ্যামিবা নাক দিয়ে ঢুকে মস্তিষ্কে সংক্রমিত হয়।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বলছে, এ সংক্রমণ প্রায় সব সময়ই মারাত্মক হয়ে থাকে।

সিডিসি বলছে, প্রতিবছর প্রায় তিনজন আমেরিকান এই রোগে সংক্রমিত হয়। প্রায়ই তাদের মারাত্মক পরিণতি হয়। ১৯৬২ থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে এই রোগে সংক্রমিত ১৫৪ জনের মধ্যে মাত্র ৪ জন বেঁচে ছিলেন। সাধারণত শীতকালে এই সংক্রমণ ঘটে না।

কর্মকর্তারা সতর্ক করে বলেন, এ ধরনের সংক্রমণ এড়াতে কলের অপরিশোধিত পানি দিয়ে নাক পরিষ্কার করা উচিত নয়।

এ ধরনের অ্যামিবা সাধারণত সুইমিংপুল, হ্রদ ও পুকুরের পানিতে বাস করে। এটি মানুষের নাক দিয়ে ঢুকে গুরুতর সংক্রমণ ঘটাতে পারে। তবে এটি সাধারণত মুখ দিয়ে ঢুকলে নিরাপদ।

কারণ, পাকস্থলির অ্যাসিড এককোষী অণুজীবকে মেরে ফেলে। যারা সংক্রমিত হয়, তারা প্রাইমারি অ্যামেবিক মেনিনগোয়েনকেফালাইটিস নামে একটি রোগে আক্রান্ত হয়। এ রোগের লক্ষণের মধ্যে রয়েছে—মাথাব্যথা, জ্বর, বমি বমি ভাব, বমি, বিভ্রান্তি, শক্ত ঘাড়, ভারসাম্য হারিয়ে ফেলা, খিঁচুনি অথবা হ্যালুসিনেশন। সূত্র-বিবিসি 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও