০৪ ফেব্রুয়ারী, ২০২৩ ০৫:১৬ পিএম

শিশুর যত্ন সম্পর্কে বিস্তারিত ধারণা দিতেই লেখালেখি: ডা. লুনা পারভীন

শিশুর যত্ন সম্পর্কে বিস্তারিত ধারণা দিতেই লেখালেখি: ডা. লুনা পারভীন
কোনো মা অজোপাড়া গ্রামে আছেন-এ অবস্থায় শিশুর শ্বাসকষ্ট বা পাতলা পায়খানা শুরু হলো, তখন তিনি কি করবেন- এমন উপদেশও দেওয়া আছে এ বইয়ে।

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ঢাকা শিশু হাসপাতালের বর্হিবিভাগের মেডিকেল অফিসার ডা. লুনা পারভীনের (লেখালেখি জগতে লুনা লাবিব নামে পরিচিত) শিশু স্বাস্থ্য নিয়ে লেখা ‘শিশুর যত্নে মায়ের জিজ্ঞাসা-২।’ আনন্দম প্রকাশনী থেকে বইটি প্রকাশ করেছেন মুক্তা মজুমদার শ্রাবণী। এর প্রচ্ছদ এঁকেছেন এনায়েত ইসলাম। লেখকের পঞ্চম এই গ্রন্থের বিনিময় মূল্য ধরা হয়েছে ৪০০ টাকা।

বইয়ের উপজীব্য

শিশুর যত্নে মায়ের জিজ্ঞাসা-২ বইয়ে নবজাতকের যত্ন ও বেড়ে উঠার সময় মায়ের করণীয়সহ শিশু স্বাস্থ্যের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো: শিশুর জন্মের পর থেকে কিভাবে যত্ন নিবেন, খাওয়াবেন, ঘুম পাড়াবেন, গোসল করাবেন, খাবারের তালিকা, কখন খাওয়াবেন, খাওয়ার উপযোগী হয়েছে কিনা, কতক্ষণ পর খাওয়াবেন, কি কি খাওয়াবেন। এ ছাড়া শিশুর রাগ, খেলা-ধুলা দৈন্দিন খুটি নাটি সব বিষয়ে ব্যাখ্যা করা আছে। শিশু বড় হওয়া পর্যন্ত মায়েদের যে দুশ্চিন্তাগুলো থাকে, এবং বয়সন্ধিকালের বিষয় নিয়েও বইটিতে আলোচনা করা হয়েছে।

একজন মা বইটি পড়ে যেভাবে উপকৃত হবেন 

অনেক সময় শিশুর কিছু হলে মা আশপাশ থেকে ভুল পরামর্শ গ্রহণ করেন। আবার অনেক সময় দেখা যায়, কোন মা অজোপাড়া গ্রামে আছেন-এ অবস্থায় শিশুর শ্বাসকষ্ট বা পাতলা পায়খানা শুরু হলো, তখন তিনি কি করবেন এমন উপদেশও দেওয়া আছে এ বইতে। বইটি তিনভাগে বিভক্ত। প্রথম ভাগে শিশুর খাওয়া দাওয়া ও যত্ন, দ্বিতীয় ভাগে রোগ নিয়ে ও তৃতীয়ভাগে শিশুদের কমন কিছু গাইড লাইন বলা হয়েছে।

উৎসর্গ

‘নিয়ত উপদেশ জর্জরিত সেইসব মায়েদের জন্য, যাদের দুদণ্ড শান্তি দিতে পাশে যখন কেউ নেই; আমার বই তখন বন্ধু হয়ে তাদের পাশে থাকবে।’

লেখালেখি শুরু যেভাবে

স্কুলজীবনে কবিতা লিখতেন ডা. লুনা পারভীন। কবিতা নিয়ে ২০১৭ সালে প্রথম তার একটি বই বের হয়েছিল। শিশুদের স্বাস্থ্য নিয়ে লেখালেখি শুরু করেন ২০১৭ সালের দিকে। ডা. লুনা লাবীব বলেন, ‘২০১৮ সালের দিকে ভুল চিকিৎসার অভিযোগে চিকিৎসকদের সম্পর্কে রোগীরা যখন খুবই নেতিবাচক মন্তব্য শুরু করেন, রোগীরা চিকিৎসকদের ওপর ক্ষিপ্ত হচ্ছেন, অনেক স্থানে চিকিৎসকের ওপর হামলা ও ক্লিনিক ভাঙচুর হয়েছিল। বিশেষ করে শিশুদের ভুল চিকিৎসা দেওয়া হচ্ছে এরকম গুজব খুব ছড়িয়ে পড়ে, এ পরিস্থিতিতে মনে করলাম বইয়ের মাধ্যমে যদি বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করতে পারি, তাহলে রোগীদের অভিযোগ কমে আসবে।’

তিবি আরও বলেন, ‘সময়ের অভাবে অনেক সময় রোগীদের সব কথা শুনতে পারি না, অনেক কিছু ব্যাখ্যা করতে পারি না। আবার অনেক সময় রোগীরা আমাদের পরামর্শ মেনে চলে না। আমাদের সম্পর্কে ভুল ধারণা করেন। তাই চিকিৎসকদের সঙ্গে রোগীদের ভুলবুঝাবুজির অবসানের জন্য বইয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সন্নিবেশ করেছি। যাতে শিশুদের মায়েরা উপকৃত হয়।’

পেশা ও সাহিত্যাঙ্গনে বিচরণ কৌশল

ডা. লুনা পারভীন বলেন, ‘দুই জায়গায় সমানতালে চলা এবং সময় দেওয়া আসলে কষ্টকর। চেষ্টা করছি সমতালে চলতে। লেখালেখি আমার একটি শখ। কেউ প্রশ্ন করলে ভালোভাবে তার কথা শোনা ও তাকে সুন্দরভাবে বুঝিয়ে দিতে পারাটা আমার কাছে আনন্দের। লেখালেখিটা আমার শখ এবং নেশা। এখন এটি আমার অন্যতম কাজ। চিকিৎসাসেবা এবং বই লেখা দুটি একসঙ্গে করতে কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। যেমন: অনেক সময় নিজের অনেক ব্যক্তিগত কাজ বাধাগ্রস্ত হয়। নিজের জন্য সময় দেওয়া হয় না। নিজেরওতো অনেক চাহিদা আছে, এগুলো পূরণে ঘাটতি হচ্ছে।  তারপরও মেনে নিয়ে চলছি।’

কর্ম ও শিক্ষাজীবন

ডা. লুনা পারভীন ১৯৭৫ সালের ২৭ অক্টোবর খুলনায় জন্মগ্রহণ করেন। গণভবন উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯১ সালে এসএসসি, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে ১৯৯৩ সালে এইচএসসি ও উত্তরা মহিলা মেডিকেল কলেজ থেকে ১৯৯৯ সালে এমবিবিএস সম্পন্ন করেন এ লেখিকা। শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা করেন ২০১৩ সালে।  তিনি গত ১৭ বছর ঢাকা শিশু হাসপাতালে কর্মরত। বর্তমানে বর্হিবিভাগে মেডিকেল অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন।

বইয়ের বিবরণ

বই: শিশুর যত্নে মায়ের জিজ্ঞাসা-২
লেখক: ডা. লুনা পারভীন, বর্হিবিভাগ মেডিকেল অফিসার, ঢাকা শিশু হাসপাতা।
প্রকাশক: আনন্দম প্রকাশনী
প্রাপ্তিস্থান: একুশে বইমেলা, প্যাভিলিয়ন নং ৪৮৫ এ পাওয়া যাচ্ছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : অমর একুশে বইমেলা
  এই বিভাগের সর্বাধিক পঠিত