০২ ফেব্রুয়ারী, ২০২৩ ০৫:০৯ পিএম

পান খেলে মাথা দিয়ে ধোঁয়া বের হয় গোলাম রাব্বানীর, যা বলছেন চিকিৎসকরা

পান খেলে মাথা দিয়ে ধোঁয়া বের হয় গোলাম রাব্বানীর, যা বলছেন চিকিৎসকরা
গোলাম রাব্বানীর মাথার ধোঁয়া দেখতে ভিড় জমান স্থানীয় এলাকাবাসী। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানী। কাঁচা সুপারি দিয়ে পান খেলেই তাঁর মাথা থেকে বের হয় ধোঁয়া। এ ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে ওই এলাকায়। স্থানীয়রা তার নাম দিয়েছেন ‘ধোঁয়া মানব’। রাব্বানীকে দেখতে প্রতিনিয়ত লোকজন ভিড় করছেন তাঁর বাড়িতে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক মেডিভয়েসকে বলেন, ‘এ বিষয়টা নিয়ে আমরা তদন্ত কমিটি গঠন করেছি। শনিবার পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট হাতে পাওয়া যাবে, তখন বুঝা যাবে কি হয়েছে? তবে এটা একটা স্বাভাবিক ঘটনা। যে কেউ ৩০টি পান আর ৩০টি কাঁচা সুপারি খেলে তাঁরও এরকম হবে। গোলাম রাব্বানীর প্রেশার, কোলেস্টেরল আগে থেকে অনেক বেশি। তিন বছর আগে ডাক্তাররা নাকি চিকিৎসা দিয়েছে, সে কোনো কিছু ফলো করে না।’

‘কাঁচা সুপারি দিয়ে পান খেলে এমনিতেই শরীর গামায়। আর কাঁচা সুপারিতে কিছু অ্যালকোহল থাকে, যার কারণে এ সমস্যা হয়েছে।’

এদিকে গোলাম রব্বানী জানান, তিনি পেশায় একজন গরু ব্যবসায়ী। অনেক আগে থেকেই কাঁচা সুপারি দিয়ে খিলি পান খান। ওই পান খাওয়ার সময় তিনি প্রচণ্ড শীতেও ঘেমে যান।

রাব্বানী আরও জানান, প্রায় সাত থেকে আট বছর আগে থেকেই কাঁচা সুপারি দিয়ে পান খেলে তার মাথা দিয়ে ধোঁয়া বের হয়। আবার পান খাওয়া শেষ হলে ধোঁয়া ওঠাও বন্ধ হয়ে যায়। শীতকালে ঘটনাটি বেশি হয়। এই ধোঁয়া দেখে অনেকেই আনন্দ পান। সবার আনন্দ দেখে তারও ভালো লাগে।

বিভিন্ন এলাকায় গেলে রাব্বানীর কাছ থেকে অনেকে মাথা থেকে ধোঁয়া বের হওয়ার দৃশ্য দেখতে চান। আর এ জন্য প্রতিদিন প্রায় ৩০টি পান খাওয়া হয় তার।

রাব্বানীর স্ত্রী তানিয়া খাতুন জানান, শারীরিক সমস্যা না হওয়ায় ধোঁয়া বের হওয়ার বিষয়টি নিয়ে কোনো চিকিৎসকের কাছে যাননি তারা। এখন অনেক লোকজন ধোঁয়া দেখার জন্য তাদের বাড়িতেও ভিড় করেন। অনেকেই এই ধোঁয়া দেখার জন্য তার স্বামীকে শখ করে পান খাওয়ান।

স্থানীয় কাদের মোল্লা বলেন, রব্বানি কাঁচা সুপারি দিয়ে পান খেলেই মাথার টাক দিয়ে ধোঁয়া ওঠতে থাকে। এ দৃশ্য দেখার জন্য প্রতিদিন তার বাড়িতে মানুষ ভিড় করে। অনেক আনন্দ পান। তিনিও তাদের সঙ্গে আড্ডা গল্পে মেতে উঠেন।

কোয়ালিপাড়া গ্রামের বাসিন্দা কামরুল ইসলাম বলেন, ‘পান খেয়ে মাথা থেকে ওঠা ধোঁয়া দেখার জন্য তাঁকে কয়েকবার পান কিনে খাওয়াইছি। যতক্ষণ পান খান, ততক্ষণ তাঁর মাথা দিয়ে ধোঁয়া ওঠে। বিষয়টা দেখতে আজব লাগে, মজাও লাগে।’

যোগীপাড়া বাজারের পান দোকানি রুবেল আলী বলেন, ‘১৫ থেকে ১৭ বছর হলো পান বিক্রি করি। কাঁচা সুপারি দিয়ে পান খেলে মানুষ ঘেমে যায়। কিন্তু মাথা দিয়ে ধোঁয়া ওঠে এমন ঘটনা গোলাম রব্বানী ছাড়া দ্বিতীয় কারও দেখিনি।’

স্থানীয় বাসিন্দা মঞ্জুরুল আলম মাসুম বলেন, মাথা দিয়ে ধোঁয়া ওঠার ঘটনাটি বিরল ও বিস্ময়কর। রাব্বানীকে নিয়ে আড্ডা আর হাসি-আনন্দে সময় কাটায় এলাকার সব বয়সী মানুষ। তরুণরা তার সঙ্গে নিজেদের সেলফিবন্দিও করেন।

নাটোরের সিভিল সার্জন ড. রোজী আরা খাতুন বলেন, ‘কাঁচা সুপারি দিয়ে পান খেলে নানা শারীরিক উপসর্গ দেখা দেয়। মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার কারণ জানতে মেডিকেল বোর্ড গঠন করে রাব্বানীর শরীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হবে।’

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : নাটোর
‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

‘ছেলেরা কেন পিছিয়ে, কারণ অনুসন্ধান করুন’

অকৃতকার্য শিক্ষার্থীদের গালমন্দ নয়: প্রধানমন্ত্রী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক