২২ নভেম্বর, ২০২২ ০৭:২৫ পিএম

রেসিডেন্সি ভর্তি পরীক্ষা যথাসময়ে: বিএসএমএমইউ ভিসি

রেসিডেন্সি ভর্তি পরীক্ষা যথাসময়ে: বিএসএমএমইউ ভিসি
বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানিয়েছে, পরীক্ষার প্রায় দুই মাস আগে বিভিন্ন ভেন্যু নির্ধারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়ে যায়। কাজেই তারা চাইলেও এখন পরীক্ষার তারিখ পরিবর্তন করা সম্ভব না।

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোতে রেসিডেন্সি কোর্সে ভর্তি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। পরীক্ষার কাছাকাছি সময়ে রাজনৈতিক দলগুলোর সভা-সমাবেশ ঘিরে কোনো সমস্যা হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে মেডিভয়েসকে এসব কথা বলেন বিএসএমএমইউ ভিসি। 

অধ্যাপক শারফুদ্দিন বলেন, ‘আমি আপনাদের মাধ্যমে পরীক্ষার্থীদের জানাতে চাই, নিরাপত্তাজনিত কোনো সমস্যা নেই। সুতরাং পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে যে কোনো সংকট এড়াতে প্রয়োজনে তারা যেন দুই দিন আগে ঢাকায় চলে আসে।’

তিনি আরও বলেন, ‘আমরা শতভাগ আশাবাদী কোনো সমস্যা হবে না। পরীক্ষা দিয়ে ওই দিন দুপুরেই সবাই বাড়ি চলে যেতে পারবে। কিংবা যদি কোনো সমস্যা হয়, তাহলে এক দিন প্রয়োজনে ঢাকায় অবস্থান করবে। ১০ ডিসেম্বর নিয়ে কোনো ভয় নেই।’

তবে কোনো অবস্থাতেই ভর্তি পরীক্ষা পেছানো হবে না জানিয়ে তিনি বলেন, ‘পরীক্ষা পরীক্ষাই। ট্রেন ছেড়ে গেলে, সেখানে কোনো যাত্রী উঠতে না পারলে তারে ফেরানো যায় না।’

পরীক্ষা আয়োজনের প্রস্তুতি দুই মাস আগে

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন বলেন, ‘পরীক্ষার তারিখ পরিবর্তনের কোনো রকম আলোচনা হয়নি এবং বিএসএমএমইউ প্রশাসন মনে করে না যে, পরীক্ষার তারিখ পরিবর্তনের প্রয়োজন আছে।’

তিনি বলেন, ‘বিএসএমএমইউ পরীক্ষার তারিখ পরিবর্তনের চিন্তা করছে না, এর কোনো সুযোগও নেই। কারণ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার প্রায় দুই মাস আগে বিভিন্ন ভেন্যু নির্ধারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়ে যায়। কাজেই আমরা চাইলেই এখন পরীক্ষার তারিখ পরিবর্তন করা সম্ভব হবে না।’

পরীক্ষা পেছানোর কোনো আবেদন আসেনি

‘এ ছাড়া পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়ে পরীক্ষার্থীদের পক্ষ থেকেও আমাদের কাছে লিখিত কোনো আবেদন বা আপত্তি আসেনি যে, তারিখ পরিবর্তন করা হোক’, যোগ করেন তিনি।

আগামী ৯ ডিসেম্বর রেসিডেন্সি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগের দিন ৮ ডিসেম্বর ও ৯ ডিসেম্বর ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলন। এর পর দিন ১০ ডিসেম্বর ডাকা হয়েছে বিএনপির সমাবেশ।

পরীক্ষার দিনসহ আগে পরে সম্মেলন ও সমাবেশ ঘিরে বিশৃঙ্খল পরিস্থিতির আশঙ্কা করছেন পরীক্ষার্থীরা। বিশেষ করে রাজধানীর বাইরের পরীক্ষারা ঢাকায় আটকেপড়াসহ নিরাপত্তা নিয়ে চিন্তিত।

বিষয়টি ভাবনায় আছে কিনা, এমন প্রশ্নের জবাবে অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন বলেন, ‘নিরাপত্তাহীনতার কিছু নেই। নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঢাকায় পূর্ণ নিরাপত্তা দিতে সক্ষম। মাননীয় প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ সংশ্লিষ্ট বিভাগের সবাই নিশ্চিত করেছেন যে, এখানে নিরাত্তার কোনো সমস্যা হবে না।’

অনেকে ঢাকায় আটকেপড়ার আশঙ্কা করছেন, বিষয় তুলে ধরলে তিনি বলেন, দেড় ঘণ্টার পরীক্ষা। পরীক্ষা দিয়ে সে দিনই নিরাপদে ঢাকা ছাড়তে পারবে। পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে থাকলে এটা তার পরিচিতি হিসেবে কাজ করবে যে, সে পরীক্ষার্থী। চাই সে ঢাকার হোক, কিংবা ঢাকার বাইরের।

বিএসএমএমইউর সূত্র অনুযায়ী, এবার রেসিডেন্সি ভর্তি পরীক্ষায় ৯ হাজার ১৪৩ জন অংশ নিবে, যা গতবারের চেয়েও বেশি। করোনা ভীতি না থাকায় এবার এ সংখ্যা বেড়েছে।

অন্যান্যবারের মতো এবারও রাজধানীর ইডেন কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স এন্ড সার্জন্সে (বিসিপিএস) অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : রেসিডেন্সি ভর্তি পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত