১৬ সেপ্টেম্বর, ২০২২ ০৩:২৮ পিএম

পাকিস্তানে চলমান বন্যায় মৃত্যু ১৫০০

পাকিস্তানে চলমান বন্যায় মৃত্যু ১৫০০
পাকিস্তানে চলমান ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত দেড় হাজার মানুষের মৃত্যু হয়েছে। এই দুর্যোগে দেশটির ৩ কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত।

মেডিভয়েস রিপোর্ট: পাকিস্তানে ভয়াবহ বন্যায় এ পর্যন্ত দেড় হাজার মানুষের প্রাণহাণী ও তিন কোটির বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ থেকে এ তথ্য জানানো হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংস্থাটি জানায়, চলমান বন্যায় ১ হাজার ৪৮৬ জনের মৃত্যু হয়েছে, যার মধ্যে ৫৩০ জন শিশু রয়েছে। এ সময় গৃহহীন হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। 

বার্তা সংস্থাটি আরও জানায়, বন্যায় ক্ষতিগ্রস্তের মধ্যে সিন্ধু প্রদেশ অন্যতম। এই প্রদেশের হ্রদগুলোর পানি উপচে পড়ছে, ফলে প্লাবিত হচ্ছে আশপাশের গ্রাম ও নিম্নাঞ্চল। দুর্গত এলাকায় বাড়ছে পানিবাহিত রোগের প্রকোপ। এ ছাড়া ডেঙ্গু, ম্যালেরিয়া, কলেরা ও মারাত্মক গ্যাস্ট্রিক সংক্রমণের কথা জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বেলুচিস্তান ও সিন্ধু প্রদেশের বেশির ভাগ অঞ্চল প্লাবিত হয়েছে জানিয়ে দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, খাইবার পাখতুনখাওয়া ও পাঞ্জাবের কিছু অংশ তলিয়ে গেছে। টানা বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় বহু ঘরবাড়ি, রাস্তাঘাট ও বিদ্যুতের সংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রসঙ্গত, বন্যা শুরু হওয়ার পর দুই মাসের বেশি সময় অতিবাহিত হয়েছে। কিন্তু পাকিস্তানজুড়ে কয়েক হাজার গ্রাম এখনো পানির নিচে। বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে প্রত্যন্ত অঞ্চলের অনেক সড়ক।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও