১৫ সেপ্টেম্বর, ২০২২ ০৫:২৭ পিএম

কয়েক মাসের ব্যবধানে ফেজ-বি’র থিসিস পরীক্ষার ফি দ্বিগুণ!

কয়েক মাসের ব্যবধানে ফেজ-বি’র থিসিস পরীক্ষার ফি দ্বিগুণ!
কয়েক মাসের ব্যবধানে ফি দ্বিগুণ হওয়ায় বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ক্রিয়া-প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কয়েক মাসের ব্যবধানে রেসিডেন্সি কোর্স এমডি/এমএস ফেজ-বি চূড়ান্ত থিসিস পরীক্ষার আবেদন ফি দ্বিগুণ করা হয়েছে। বর্তমানে পরীক্ষার ফি ধরা হয়েছে ২২ হাজার টাকা, যা আগে ছিল ১০ হাজার ৫০০ টাকা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ক্রিয়া-প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বিএসএমএমইউ‘র সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. আজিজুর রহমান স্বাক্ষরিত এক নোটিসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিএসএমএমইউর রেসিডেন্সি কোর্স এমডি/এমএস ফেজ-বি চূড়ান্ত থিসিস পরীক্ষার আবেদন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) শুরু হওয়া এ আবেদন চলবে ১১ অক্টোবর পর্যন্ত।

শর্তাবলি

১. শুধুমাত্র যোগ্য রেসিডেন্টরাই নিজস্ব ই-রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইন আবেদন ফরম পূরণ করে প্রবেশ করতে পাবেন।

২. পরীক্ষার ফি জমা দেওয়ার পরে (অফেরতযোগ্য) রেসিডেন্টদের বিএসএমএমইউর ওয়েবসাইটে www.bsmmu.edu.bd আবেদনপত্র পূরণ করতে হবে।

পরীক্ষার ফি এবং অর্থ প্রদান পদ্ধতি

রেসিডেন্টকে পূবালী ব্যাংক লিমিটেডের (SND AC: 0947102001727) যে কোনো অনলাইন শাখায় নিম্নে বর্ণিত পরীক্ষার ফি (অফেরতযোগ্য) জমা দিতে হবে।

পরীক্ষার ফি 

১. এমডি/এমএস, ফেজ-বি ২২০০০/- টাকা 
২. অনিয়মিত রেসিডেন্টদের জন্য ১০০০/- টাকা

কোর্স-আউটের সময়কাল

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে, ফেজ-বি প্রোগ্রামে যোগদানের সময়কাল সর্বোচ্চ ছয় বছর।

অর্থ প্রদানের সময়কাল: চলতি বছরের ১৪ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত।

আবেদন জমা দেওয়ার সময়কাল: ১৫ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর (রাত ১১.৫০) পর্যন্ত। 

থিসিস জমা দেওয়ার সময়কাল: ১৫ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর (বিকেল ৪টা) পর্যন্ত (দ্রষ্টব্য: থিসিস জমা দেওয়ার শেষ তারিখের পরে থিসিস পাওয়া যাবে না।)

রেসিডেন্টদের অবশ্যই থিসিস শিরোনাম এবং আইআরবি ক্লিয়ারেন্স প্রশংসা পত্রের বিষয়ে নিজ নিজ মাধ্যমে চেয়ারম্যান/বিভাগের প্রধান, কোর্স ডিরেক্টর এবং অনুষদের ডিনের নিকট জমা দিতে হবে।

থিসিস এবং থিসিস প্রতিরক্ষা পরীক্ষা চলতি বছরের ১০ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে।

রেসিডেন্টরা ওয়েবসাইট (www.bsmmu.edu.bd) থেকে থিসিস প্রোটোকলের জন্য একটি ফর্ম ডাউনলোড করতে পারবেন এবং পরে এই ফর্মটি পূরণ করে থিসিসসহ জমা দিতে হবে। 

৮৫তম সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী, কোর্স আউটের প্রার্থীরা জানুয়ারি ২০২৩, জুলাই ২০২৩ ও জানুয়ারি ২০২৪ পরপর তিনটি সুযোগ পাবেন। এজন্য ব্যবহারিক পরীক্ষা বাবদ ২৩ হাজার টাকা, জরিমানা হিসাবে অতিরিক্ত ৫০ হাজার টাকা, সর্বমোট ৭৩ হাজার টাকা জমা দিতে হবে।

চেয়ারম্যান/প্রতিষ্ঠানের প্রধান যোগ্য রেসিডেন্টদের তালিকা (নিয়মিত এবং অনিয়মিত উভয়) কন্ট্রোলারের কাছে পাঠাবেন।

►নোটিসটি দেখতে ক্লিক করুন 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত