০৩ অগাস্ট, ২০২২ ০৮:৫০ এএম

উপজেলায় থাকবেন জুনিয়র কনসালটেন্ট (ডেন্টাল)

উপজেলায় থাকবেন জুনিয়র কনসালটেন্ট (ডেন্টাল)
অধ্যাপক ডা. হুমায়ুন বুলবুল বলেন, দেশ স্বাধীন হওয়ার পর গত ৫০ বছরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুনিয়র কনসালটেন্টের পদ ছিল না। ফলে একজন ডেন্টাল সার্জন পুরো উপজেলার মানুষকে সেবা দিয়ে আসছিলেন। 

মেডিভয়েস রিপোর্ট: উপজেলা পর্যায়ে সৃষ্টি হচ্ছে জুনিয়র কনসালটেন্টের (ডেন্টাল) পদ। ফলে এখন দেশের ৪৮৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে থাকবে একটি করে জুনিয়র কনসালটেন্ট। গত জুলাইয়ের মাঝামাঝিতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো এক প্রস্তাবনায় বিষয়টি যুক্ত করার কথা বলা হয়েছে।

মঙ্গলবার (২ আগস্ট) রাত ১১টার দিকে মেডিভয়েসকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. হুমায়ুন কবির বুলবুল। 

তিনি বলেন, সরকার দীর্ঘ দিন ধরে একটি স্ট্যান্ডার্ড সেটআপের চেষ্টা করে আসছে। এতো দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শুধু একজন ডেন্টাল সার্জন কর্মরত ছিলেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোর মধ্যে কিছু আছে ৩১ শয্যার, বাকিগুলো এরই মধ্যে ৫০ শয্যায় উন্নীত হয়েছে। সব মিলিয়ে ৪৮৪টি স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। এখন থেকে সেখানে একজন করে জুনিয়র কনসালটেন্ট (ডেন্টাল) থাকবেন। এটা স্ট্যান্ডার্ড সেটআপের অন্তর্ভুক্ত করা হয়েছে।

অধ্যাপক হুমায়ুন বুলবুল আরও বলেন, দেশ স্বাধীন হওয়ার পর গত ৫০ বছরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জুনিয়র কনসালটেন্টের পদ ছিল না। ফলে একজন ডেন্টাল সার্জন পুরো উপজেলার মানুষকে সেবা দিয়ে আসছিলেন। 

এ পদ সৃষ্টির মাধ্যমে অনেকগুলো সুবিধা নিশ্চিত হবে উল্লেখ করে ঢাকা ডেন্টালের অধ্যক্ষ বলেন, ডেন্টাল সার্জনের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় উপজেলা পর্যায়ে মানুষের চিকিৎসা সেবার সুযোগ বাড়লো। সেই সঙ্গে তাঁরা বিশেষজ্ঞ চিকিৎসাও পাবে। কারণ এসব চিকিৎসক তো ক্যারিয়ার করার মাধ্যমেই জুনিয়র কনসালটেন্ট হবেন।

‘এ ছাড়া এতো দিন ডেন্টাল সার্জনদের পদোন্নতিতে বাধা ছিল, সেটা দূরীভূত হবে। কারণ এতো দিন পদোন্নতির জন্য উপরের কোনো পদ ছিল না। জুনিয়র কনসালটেন্ট পদ সৃষ্টির ফলে উপজেলায় পদোন্নতির দ্বারও উন্মুক্ত হলো। ডেন্টাল সার্জনরাই এক পর্যায়ের জুনিয়র কনসালটেন্ট হবেন। পদোন্নতি পেয়ে জুনিয়র কনসালটেন্ট হলে ডেন্টাল সার্জনের পদও শূন্য হবে। ফলে সেখানে নিয়োগের সুযোগ তৈরি হবে’, যোগ করেন তিনি।

এটিকে বৈপ্লবিক সিদ্ধান্ত হিসেবে অভিহিত করে ডা. হুমায়ুন কবির বুলবুল বলেন, ‘যারা দীর্ঘ দিন পদোন্নতি বঞ্চনায় আছেন, তাদের জন্য জুনিয়র কনসালটেন্টের খবরটি অনেক বড়। এটি রাষ্ট্রের জন্যও বড় খবর। ডেন্টাল সার্জনদের মর্যাদা বৃদ্ধিতে আমাদের তৎপরতারই ধারাবাহিকতা এটি।’

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘একটি অবহেলিত পেশাকে তুলে আনার জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা ছিল। সুবিধাজনক বিষয় হলো, দাবিগুলো যথাযথভাবে পেশ করতে পারলে স্বাস্থ্যবান্ধব সরকার বাস্তবায়নের উদ্যোগ নেয়। অনেক সমস্যা নিয়েই আমরা কাজ করছি। একটার পর একটা সমাধানের চেষ্টা করছি।’ 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত