২৩ জুলাই, ২০২২ ১২:৩৯ পিএম

ডেন্টালের মাইগ্রেশন-অপেক্ষমাণ তালিকা প্রকাশে আরও সময় লাগবে 

ডেন্টালের মাইগ্রেশন-অপেক্ষমাণ তালিকা প্রকাশে আরও সময় লাগবে 
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেন, ‘মাইগ্রেশন ও অপেক্ষমাণের তালিকার তৈরির কাজ চলমান রয়েছে।’

মেডিভয়েস রিপোর্ট: দেশের সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ সেশনের প্রথম বর্ষের প্রথম মাইগ্রেশন ও অপেক্ষমাণ তালিকা তৈরির কাজ চলমান রয়েছে। তবে কবে প্রকাশ করা হবে এই তালিকা, তা বলা যাচ্ছে না।

আজ শনিবার (২৩জুলাই) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব মেডিভয়েসকে এমন তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘মাইগ্রেশন ও অপেক্ষমাণের তালিকার তৈরির কাজ চলমান রয়েছে। এ কাজটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) করে থাকে। তাদের কাছ থেকে খবর নিয়ে বলতে হবে কবে তালিকা প্রকাশ করা হবে। নিয়মানুযায়ী বুয়েট তালিকা হালনাগাদ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে পাঠাবে। এরপর এই তালিকা প্রকাশ করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।’

শিক্ষার্থীরা বলছেন, আগামী ১ আগস্ট এমবিবিএস প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। অথচ এখনও মাইগ্রেশন ও অপেক্ষমাণের তালিকা প্রকাশ করা হয়নি।

এ বিষয়ে অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. আহসান হাবীব বলেন, ‘ক্লাসের সঙ্গে মাইগ্রেশনের কোনো সম্পর্ক নেই। যেমন: বগুড়াতে যদি কোনো শিক্ষার্থী ভর্তি হয়, তাহলে সে সেখানে ক্লাস করবে। একমাস পর যদি মাইগ্রেশন হয়ে সে খুলনা চলে যায়, সে তখন খুলনা গিয়ে ক্লাস করবে।’

মাইগ্রেশনের কারণে ক্লাসের কোনো ক্ষতি হবে না জানিয়ে তিনি বলেন, ‘ভর্তি হওয়ার পর ক্লাস চলবে। ক্লাসের কোনো ক্ষতি হবে না। কলেজ আলাদা কিন্তু সিলেবাসতো একই। ’

সাধারণত ১ম বর্ষ বিডিএস কোর্সে ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি না হওয়া এবং কিছু সংখ্যক শিক্ষার্থী ভর্তি বাতিল করার ফলে শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে ১ম দফায় মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয় এবং অপেক্ষমাণ তালিকা করা হয়। এক্ষেত্রে মেধা, পছন্দক্রম ও আসন শূন্যতার ভিত্তিতে বিভিন্ন কলেজ নির্ধারণ করা হয়।

প্রসঙ্গত, গত ২ জুলাই স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব বলেছেন, দেশের সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২১-২২ সেশনের প্রথম বর্ষের প্রথম মাইগ্রেশন ও অপেক্ষমাণ তালিকা তৈরির জন্য ডাটা সংগ্রহ চলছে। ঈদের পরেই তালিকা প্রকাশ করা হবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত