২১ মে, ২০২২ ০৯:৫০ পিএম

মাঙ্কিপক্স নিয়ে বন্দরগুলোতে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা 

মাঙ্কিপক্স নিয়ে বন্দরগুলোতে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা 
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগনিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেছেন, বিমানবন্দরগুলোতে মেডিকেল অফিসারকে সতর্ক থাকতে বলেছি, যাতে সন্দেহভাজন কেউ আসলে তাকে শনাক্ত করা সম্ভ হয় এবং দ্রুততম সময়ে সংক্রাম ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেওয়া যায়।

মেডিভয়েস রিপোর্ট: ইউরোপে ছড়িয়েপড়া অতি সংক্রামক মাঙ্কিপক্স নিয়ে বন্দরগুলোতে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের পরিচালক (রোগনিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম আজ শনিবার (২১ মে) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমরা আমাদের সকল স্থল, নদী ও বিমানবন্দরগুলোতে মেডিকেল অফিসারদেরকে সতর্ক থাকতে বলেছি। যাতে সন্দেহভাজন কেউ আসলে তাকে শনাক্ত করা সম্ভ হয় এবং দ্রুততম সময়ে তাকে সংক্রাম ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেওয়া যায়।

নতুন এই ধরনের সংক্রমণ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘এখানে আতঙ্কিত হওয়ার কিছুই নেই। সারা পৃথিবীতে এই পরিস্থিতি আমরা পর্যবেক্ষণ করবো, তাদের কাছ থেকে তথ্য-উপাত্ত নেবো। এর ভিত্তিতে আমাদের প্রয়োজনীয় যা যা করা জরুরি তা করতেই হবে।’

এরই মধ্যে সংশ্লিষ্টদের কাছে এ নির্দেশনা পৌঁছে জানিয়ে তিনি বলেন, ‘এ সংক্রান্ত চিঠির অনুলিপি জেলা বিভাগীয় পরিচালক ও সকল সিভিল সার্জনকে পাঠানো হয়েছে। সব জায়গায় বন্দর নেই। তাই আশঙ্কাজনক জায়গাগুলোতেই গুরুত্বারোপ করা হচ্ছে। মূলত বিমানবন্দর দিয়েই বিদেশফেরত মানুষ দেশে ঢুকেন। সেখানে সবাইকে নজর দেওয়ার কথা বলা হয়েছে।’

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে অতি সংক্রামক ‘মাঙ্কিপক্স’। আক্রান্তের খবর পাওয়া গেছে যুক্তরাষ্ট্রেও। দেশটিতে শনাক্ত হওয়া ব্যক্তি সম্প্রতি কানাডা থেকে ফিরেছেন।

করোনা মহামারির মধ্যেই মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

মাঙ্কিপক্স সাধারণত পশ্চিম ও মধ্য আফ্রিকায় দেখা যায়। এটি মানুষের গুটিবসন্তের মতো একটি সংক্রমণ। এটি প্রথম ১৯৭০ সালে গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে পাওয়া গিয়েছিল। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত