১০ মার্চ, ২০২২ ০২:৫৭ পিএম

শিগগিরই বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু: স্বাস্থ্যমন্ত্রী

শিগগিরই বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু: স্বাস্থ্যমন্ত্রী
প্রতি জেলা হাসপাতালে কিডনি রোগীদের দশটি শয্যা স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে দশটি ক্যান্সার শয্যাও নির্ধারণ করা আছে: স্বাস্থ্যমন্ত্রী।

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস প্রতিরোধে দেশে শিগগিরই বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। 

আজ বৃহস্পতিবার (১০ মার্চ) ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজ অ্যান্ড ইউরোলজিতে (নিকদু) বিশ্ব কিডনি দিবসের এক আলোচনায় এ কথা বলেন তিনি । 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে করোনা ভাইরাস প্রতিরোধে ২২ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। এতে সরকারের খরচ হয়েছে ৪০ হাজার কোটি টাকা। এ সময় তিনি আরও বলেন, একদিনে সর্বাধিক টিকা প্রদানে বিশ্বে রেকর্ড স্থাপন করেছে বাংলাদেশ।

দ্রুতই দেশের মানুষকে আরো বেশি সংখ্যক বুস্টার ডোজের আওতায় আনা হবে জানিয়ে সভায় স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনায় একদিনে যেভাবে প্রায় এক কোটি মানুষকে গণটিকা দেওয়া হয়েছে, ঠিক সেভাবে দ্রুতই বুস্টার ডোজেরও ক্যাম্পেইন করা হবে। এতে দেশ আরো বেশি নিরাপদ থাকবে।

জাহিদ মালেক বলেন, প্রতি জেলা হাসপাতালে কিডনি রোগী ও ক্যান্সার রোগীদের জন্য দশটি শয্যা স্থাপন করা হয়েছে।

করোনার কারণে বন্ধ হয়ে যাওয়া ডায়ালাইসিস কেন্দ্রগুলো আবারও সচল করা হয়েছে জানিয়ে তিনি বলেন, নতুন করে সারাদেশে বিভিন্ন হাসপাতালে স্থাপন করা হয়েছে ১২৬টি ডায়ালাইসিস কেন্দ্র।

স্বাস্থ্যসেবায় দেশ এগিয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, নাগরিকদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে একাধিক ইনস্টিটিউট করা হয়েছে। এ সময় কিডনি ট্রান্সপ্লান্টের সংখ্যা বাড়ানোর জন্য নিকদু কর্তৃপক্ষকে পরামর্শ দেন তিনি।

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজ অ্যান্ড ইউরোলজির পরিচালক অধ্যাপক ডা. মো. মিজানুর রহমান বলেন, কিডনি দিবসের উদ্দেশ্য হলো রোগ প্রতিরোধ ও সচেতনতা সৃষ্টি করা।

নিকদুতে কিডনি ট্রান্সপ্লান্ট শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মদিনে একটি কিডনি ট্রান্সপ্লান্ট করা হবে।

ডা. মিজান বলেন, কিডনি হাসপাতাল দেড়শ’ থেকে পাঁচশ’ শয্যায় উন্নীত করা হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর নিয়োগ নিশ্চিত করা গেলে এখানে পূর্ণ সেবা চালু করা সম্ভব হবে। এটি নিশ্চিত করা গেলে সেন্টার অব এক্সিলেন্সে পরিণত হবে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজ (নিকদু)। 

তিনি আরও বলেন, ডোনার এবং সচেতনতার অভাবে কিডনি ট্রান্সপ্লান্টে পিছিয়ে রয়েছে দেশ। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে হবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক