০৬ মার্চ, ২০২২ ০৬:৩২ পিএম

মেলায় তরুণ কবি ডা. ফাইহানের বই ‘শিল্পীর বুকে আঁধার’

মেলায় তরুণ কবি ডা. ফাইহানের বই ‘শিল্পীর বুকে আঁধার’
বইটি সম্পর্কে ডা. ফাইহান বলেন, পৃথিবীর প্রত্যেকটি মানুষকে তিনি জীবনশিল্পী হিসেবে দেখেছেন। এই মানব মনের গহীনে দ্বৈত এক আঁধারের অনুসন্ধান করে শিল্পীর বুকে আঁধার। ইতিমধ্যে এই বইটি পাঠক সমাদৃত হয়েছে।

সাখাওয়াত হোসাইন: রাজশাহী মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ডা. কাজিরুল ইসলাম ফাইহান। চিকিৎসক হলেও দীর্ঘদিন ধরে লেখালেখি ও সাহিত্যচর্চা করে যাচ্ছেন নিয়মিত। নিঃসঙ্গতা, প্রেম, জীবনবোধ, স্বদেশ চিন্তা, সমকালীন সংকট ইত্যাদি নিয়ে লেখালেখি করতে ভালোবাসেন তিনি।

প্রথমবারের মত নিজেকে অবমুক্ত করেছেন কবিতার পঙক্তিতে। এবারের অমর একুশে বইমেলায় ডা. কাজিরুল ইসলাম ফাইহানের একক কাব্যগ্রন্থ ‘শিল্পীর বুকে আঁধার’ প্রকাশিত হয়েছে। গ্রন্থটি ইতিমধ্যে অনিন্দ্য প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

লেখালেখির অভিজ্ঞতা সম্পর্কে জানতে চাইলে ডা. ফাইহান মেডিভয়েসকে বলেন, ‘এটাই আমার প্রথম বই। এর আগে স্থানীয় পত্রিকায় লেখালেখি করেছি। তাও অনেক আগের কথা। তারপর বহুদিন লেখালেখি করা হয় না। রাজশাহীতে থাকতে কথাশিল্পী হাসান আজিজুল হকের সঙ্গে প্রায়শ দেখা করতাম। নানান রকম সাহিত্য নিয়ে কথা হতো। এই জন্য প্রথম কবিতার বইটা স্যারকে উৎসর্গ করছি।’

বইটি সম্পর্কে ডা. ফাইহান বলেন, পৃথিবীর প্রত্যেকটি মানুষকে তিনি জীবনশিল্পী হিসেবে দেখেছেন। এই মানব মনের গহীনে দ্বৈত এক আঁধারের অনুসন্ধান করে শিল্পীর বুকে আঁধার। ইতিমধ্যে এই বইটি পাঠক সমাদৃত হয়েছে।

তিনি বলেন, শিল্পীর বুকে আঁধার! একটি অন্ধকারে মানুষ ব্যথাপ্রাপ্ত, কিন্তু ক্ষমাময় ও প্রতিশোধহীন। এই অন্ধকারে মানুষ বেদনাবিধুর, তবে নিভৃতে আক্রোশহীন এক আত্মাকে লালন করে। সব মানুষের বুকে একটি, দুটি কবর থাকে, যা হয়তো কখনো বলা হয়নি, বলা হবে না। কোথাও আবার মানুষের বুকের অন্দরমহলে নষ্ট নগ্ন চেতনার বীভৎস আরেকটি অন্ধকার থাকে। জগতের সকল মন্দ এই মানুষগুলো দিয়েই ঘটে।

ডা. ফাইহান বলেন, কাব্যগ্রন্থটি এক প্রগাঢ় জীবনবোধের উপাখ্যান। কবিতাগুলো রচিত হয়েছে সত্য জীবনবোধ, স্বদেশ চিন্তা, সামসময়িক ঘটনাপ্রবাহ, প্রেম-নির্জনতা, বিচ্ছেদ, ছিন্নমূল জনজীবন, অপার নিঃসঙ্গতা, মানুষের অন্তরের চিরায়ত দোলাচলবৃত্তি, যুগের সংকট এবং অনিবার্য মৃত্যুকে কেন্দ্র করে। কবিতা ছড়িয়ে পড়ুক দিক-দিগন্তে। মানুষের হৃদয় হোক কবিতার মতো অনুপম সুন্দর।

লেখক পরিচিতি

ফাইহানের জন্ম ৭ই মার্চ, ১৯৯২। সর্ব উত্তরের জেলা হিমালয় কন্যা পঞ্চগড়ের আটোয়ারীতে। মা হালিমা খাতুন। বাবা বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল করিম একজন অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা। ছয় ভাই-বোনের মধ্যে কবি পঞ্চমতম। আটোয়ারী পাইলট উচ্চ বিদ্যালয় হতে ২০০৯ সালে মাধ্যমিক, রংপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ হতে ২০১১ সালে উচ্চ মাধ্যমিক এবং ২০১৭ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি ঢাকায় কর্মরত। কবিতা লেখার হাতেখড়ি হয় কৈশোর থেকেই। ‘শিল্পীর বুকে আঁধার’ কবির প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ।

কাব্যগ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা। বইমেলা থেকে বইটি ২৫% ছাড়ে পাঠক সংগ্রহ করতে পারবেন। এ ছাড়া রকমারি থেকে সারাদেশে অনলাইনের মাধ্যমে বইটি সংগ্রহ করা যাবে। 

এমইউ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : অমর একুশে বইমেলা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্ফিগমোম্যানোমিটার
ইন্সট্রুমেন্ট রিভিউ

স্ফিগমোম্যানোমিটার