১০ জানুয়ারী, ২০২২ ০৫:৩০ পিএম

অনলাইন থেকে ডা. তারেকের মানহানিকর ভিডিও সরানোর নির্দেশ

অনলাইন থেকে ডা. তারেকের মানহানিকর ভিডিও সরানোর নির্দেশ
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সহযোগী অধ্যাপক ডা. তারেক রেজা আলীকে নিয়ে কানাডা থেকে পরিচালিত আইপিটিভি ‘নাগরিক টিভি’সহ অন্যান্য মিডিয়ায় প্রচারিত মানহানিকর ভিডিও ও সংবাদ অবিলম্বে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়ে রুলও জারি করেছেন আদালত।

আজ সোমবার (১০ জানুয়ারি) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সুমাইয়া আজিজ।

রুলে নাগরিক টিভিতে গত ১৮ ডিসেম্বর প্রচারিত এবং সামাজিক মাধ্যমসহ অন্যান্য মিডিয়ায় ডা. তারেক রেজাকে নিয়ে প্রচার করা মানহানিকর ভিডিও অপসারণ ও প্রচার বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

আইনজীবী ব্যারিস্টার সুমাইয়া আজিজ বলেন, ‘ডা. তারেক রেজা আলী বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একজন সহযোগী অধ্যাপক। চক্ষু বিশেষজ্ঞ। গত ৩৫ বছর ধরে তিনি চিকিৎসা দিয়ে আসছেন। একটি সংঘবদ্ধ চক্রের মাধ্যমে গত কিছুদিন ধরে পারিবারিক এবং প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্নভাবে তাঁকে হয়রানি এবং ব্ল্যাকমেইল করে আসছিল। পরে যখন তিনি অনৈতিক কাজে সাড়া দেননি, তখন তার বিরুদ্ধে বেনামি চিঠি ছাড়া হয়। কানাডা থেকে বেআইনিভাবে পরিচালিত নাগরিক টিভি নামে একটি আইপিটিভি ও এবিসি নিউজ পোর্টাল নামে আরেকটি চ্যানেল থেকে অপপ্রচার চালাচ্ছে। বিদেশ থেকে এসব ইউটিউব চ্যানেল থেকে দেশের বিভিন্ন সম্মানিত নাগরিকের নামে ভিডিও তৈরি করে অপপ্রচার চালাচ্ছে। এর বিরুদ্ধে আমরা গত ২৯ ডিসেম্বর বিটিআরসিকে নোটিশ দিই। এ ধরনের সব ভিডিও রিমুভ করার জন্য। কিন্তু বিটিআরসি কোনো পদক্ষেপ নেয়নি। পরে আমরা রিট করি।’

সুমাইয়া আজিজ আরো বলেন, ‘হাইকোর্ট রুল ও নির্দেশনা দিয়েছেন। সব ধরনের অনলাইন প্লাটফর্ম ও গণমাধ্যম থেকে ডা. তারিক রেজা আলী নিয়ে প্রচারিত সব ধরনের ভিডিও এবং সংবাদ সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’ 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি