০৯ অক্টোবর, ২০২১ ০১:০৩ পিএম

স্তন ক্যান্সারের অধিক ঝুঁকিতে যারা

স্তন ক্যান্সারের অধিক ঝুঁকিতে যারা
সূচনাতেই শনাক্ত করা গেলে সহজেই এ রোগ থেকে সুস্থতা লাভ করা সম্ভব। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: স্তন ক্যান্সারের ইতিহাস আছে এমন পরিবারের সদস্যদের ৩৫ বছর বয়সে উপনীত হওয়ার আগে আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এ ছাড়া নারীদের পাশাপাশি পুরুষও এ ঝুঁকিতে রয়েছেন বলে সতর্ক করেন তারা।

স্তন ক্যান্সার সচেতনতার মাস অক্টোবর উপলক্ষে আজ শনিবার সকাল ৮টায় হাতিরঝিলে র‍্যালিপূর্ব সমাবেশে এ তথ্য জানানো হয়।

‘এ যাত্রা কারো একার নয়’ স্লোগানে স্বাস্থ্য অধিদপ্তর ও মেডিসিন ক্লাবের সচেতনতামূলক র‍্যালিটি পুলিশ প্লাজা থেকে শুরু হয়ে মহাখালী লিংক রোড ঘুরে এসে পুলিশ প্লাজার সামনে শেষ হয়।

আয়োজকরা জানান, বেশি বয়সে প্রথম সন্তান নেওয়া, সন্তানকে বুকের দুধ পান না করানো এবং অতিরিক্ত জন্মনিয়ন্ত্রণ পিল সেবনও এ ঝুঁকির কারণ।

দেশে প্রতি বছর প্রায় ২০ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন জানিয়ে চিকিৎসকরা বলেছেন, সূচনাতেই শনাক্ত করা গেলে সহজেই এ রোগ থেকে সুস্থতা লাভ করা সম্ভব। 

স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতার ওপর গুরুত্বারোপ করে আরও বলেন, প্রাথমিক পর্যায়েই স্তন ক্যান্সার নির্ণয় করা খুবই সহজ এবং এর মধ্যে ৫০ ভাগ ক্যান্সারই সহজে নিরাময় যোগ্য।

সমাবেশে জানানো হয়, ঝুঁকিতে থাকা নারীরা নিয়মিত স্বাস্থ্যপরীক্ষার মাধ্যমে খুব সহজে এ বিপদ এড়িয়ে চলতে পারেন। বর্তমানে দেশেই স্তন ক্যান্সারের সকল আধুনিক চিকিৎসা রয়েছে।

চিকিৎসকরা জানান, বিশ্বে প্রতি আটজনে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। বাংলাদেশেও প্রতি বছর নতুন করে প্রায় ২০ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : স্তন ক্যান্সার
  এই বিভাগের সর্বাধিক পঠিত
বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে 
কিডনি পাথরের ঝুঁকি বাড়ায় নিয়মিত অ্যান্টাসিড সেবন 

বেশিদিন ওমিপ্রাজল খেলে হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে