৩১ অগাস্ট, ২০২১ ০৪:২৭ পিএম

দেশে হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণ-যুবকরা

দেশে হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণ-যুবকরা
অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী। ছবি: মজিবুর রহমান

মেডিভয়েস রিপোর্ট: উন্নত দেশের তুলনায় বাংলাদেশে অপেক্ষাকৃত তরুণ ও যুবকরা হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজের কার্ডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী। মঙ্গলবার রাজধানীর পান্থপথে বেসরকারি প্রতিষ্ঠান হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন-হেলো ও আইপিডিআই ফাউন্ডেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এই খ্যাতিমান হৃদরোগ বিশেষজ্ঞ।

অধ্যাপক আব্দুল ওয়াদুদ জানান, বিশ্বে প্রতিবছর ১ কোটি আশি লাখ মানুষ হৃদ রোগে আক্রান্ত হয়ে মারা যায়, এ অবস্থায় রোগীর এই ভয়াবহ মাত্রা কমাতে উন্নত চিকিৎসার পাশাপাশি রোগ প্রতিরোধে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। 

অনুষ্ঠানে অধ্যাপক ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী বলেন,পৃথিবীতে মোট মৃত্যুর ৩২ শতাংশ হৃদরোগ এবং রক্তনালীর রোগের কারণে হয়ে থাকে, যা ক্রমশই বাড়ছে। বাংলাদেশের মানুষও একই রকম ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে উন্নত দেশের তুলনায় বাংলাদেশে অপেক্ষাকৃত তরুণ ও যুবকরা হৃদরোগে বেশি আক্রান্ত হচ্ছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সচেতনতামূলক কর্মকাণ্ড বাড়ানোর বিকল্প নেই।

অনুষ্ঠানে হেলো ও আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. মহসীন আহমেদ আগামী ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবস পালন উপলক্ষে মাসব্যাপী বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে: ৪ সেপ্টেম্বর ঢাকার চারটি পার্ক ও পাঁচটি ট্রাফিক সিগনালে বিনামূল্যে রক্তচাপ, ওজন ও উচ্চতা পরিমাপ, স্বাস্থ্যবার্তা ও পরামর্শ প্রদান, টেলিভিশন ও সামাজিক যোগাযগো মাধ্যমে বিভিন্ন সচেতনতা মূলক ক্যাম্পেইন প্রভৃতি।

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক