০৯ জুন, ২০২১ ০৭:৪৩ পিএম

ঢাবির ফাইনাল প্রফ পরীক্ষা ২৯ জুন

ঢাবির ফাইনাল প্রফ পরীক্ষা ২৯ জুন
ছবি: মেডিভয়েস।

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর ফাইনাল প্রফেশনাল পরীক্ষা আগামী ২৯ জুন শুরু হবে বলে জানিয়েছেন ঢাবি মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী।

আজ বুধবার (৯ জুন) সন্ধ্যায় মেডিভয়েসকে এমন তথ্য নিশ্চিত করেছেন তিনি।

ডা. শাহরিয়ার নবী বলেন, ‘আজকেই পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্বীকৃতি সম্বলিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠিটি পেয়েছি। পূর্ব ঘোষণা অনুযায়ী, ২৭ জুন থেকে পরীক্ষা শুরু করার কথা ছিল। সেই আলোকে রুটিনও ঘোষণা করতে চেয়েছিলাম। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিদেশি শিক্ষার্থীদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইনের কথা মাথায় রেখে আমাকে দুটি দিন পেছাতে বলেছেন। তাই ২৯ জুন থেকে শুরু হবে ফাইনাল প্রফেশনাল পরীক্ষা।’

কবে নাগাদ রুটিন দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, ‘পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে চিঠি পাঠিয়ে দেওয়া হবে। তিনি হয়তো আজকেই রুটিন ঘোষণা করবেন।’

এর আগে গত ৫ জুন ঢাবি মেডিসিন অনুষদের ডিন মেডিভয়েসকে বলেন, আগামী ২৭ জুন শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত নভেম্বর ২০২০ এর নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ পুরাতন সিলেবাসের এমবিবিএস চূড়ান্ত প্রফেশনাল পরীক্ষা। সে লক্ষ্যেই প্রস্তুতি চূড়ান্ত করছে ঢাবি মেডিসিন অনুষদ। আগামী দুই-এক দিনের মধ্যে পরীক্ষার রুটিন ঘোষণা করা হবে। 

তিনি আরও বলেন, ‘দেশি-বিদেশি পরীক্ষার্থীদের নামের তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। এখনো পর্যন্ত লিখিত কোনো নির্দেশনা পাওয়া যায়নি। তবে ২৭ জুনকে সম্ভাব্য তারিখ ধরে এগুচ্ছি। আশা করি, নির্বিঘ্নে আয়োজন করতে সক্ষম হবো।’

তবে এই ঘোষণার চার দিন পরও ঢাবি থেকে ফাইনাল প্রফ পরীক্ষার রুটিন না আসায় এ নিয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে নানা গুঞ্জন শুরু হয়। একটি পক্ষ প্রফ পরীক্ষা ঈদ-উল-আযহার পর শুরু হবে বলে বিভিন্ন গ্রুপে নানা পোস্ট দেয়। তবে আরেকটি পক্ষ রুটিন ঘোষণায় বিলম্ব হওয়ার কারণে পরীক্ষা পিছিয়ে যাওয়ার শঙ্কায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করতে থাকেন।

এদিকে গত ৩১ মে রাতে মেডিভয়েস প্রতিবেদকের প্রশ্নের আলোকে ঢাবি মেডিসিন অনুষদ থেকে জানানো হয়, ‘এ সপ্তাহে মন্ত্রণালয়ের চিঠি পেলে এমবিবিএস চূড়ান্ত প্রফেশনাল পরীক্ষা এক সপ্তাহ এগিয়ে নিয়ে আসবে ঢাবি মেডিসিন অনুষদ। অন্যথায় এক মাস স্থগিতের ঘোষণা অনুযায়ী আগামী ৩০ জুন ধরে পরীক্ষার আয়োজন করা হবে। সেই হিসাবে আগামী সপ্তাহে পরীক্ষার নতুন সময়-সূচি ঘোষণা করা হবে।’

করোনা পরিস্থিতির অবনতি ঘটায় তৃতীয় দফায় ফাইনাল প্রফ পরীক্ষা পিছিয়ে দেয় ঢাবি মেডিসিন অনুষদ। জানতে চাইলে গত ৮ মে ঢাবি ডিন মেডিভয়েসকে বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বৃহস্পতিবার (৬ মে) আমার কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা এসেছে। সেখানে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে যেহেতু ভারত ও নেপালের শিক্ষার্থীরা আটকে গেছে, এ অবস্থায় আগামী ৩০ মে অনুষ্ঠেয় চূড়ান্ত পেশাগত পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হোক। এর পরিপ্রেক্ষিতে পরীক্ষা এক মাস পিছিয়ে যাচ্ছে।’

আগের ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ মে শুরু হয়ে এ লিখিত পরীক্ষা জুনের ১০ তারিখ শেষ হওয়ার কথা ছিল। 

প্রসঙ্গত, সংক্রমণ বেড়ে যাওয়ায় এর আগে গত ৩ মার্চ এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা দ্বিতীয় দফায় স্থগিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

চবির ফাইনাল প্রফ পরীক্ষা ৩০ জুন

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অধীনে মেডিকেল কলেজগুলোর ফাইনাল প্রফেশনাল পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন। এ বিষয়ে মন্ত্রণালয় থেকে চিঠিও হাতে পেয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বুধবার (৯ জুন) চবির চিকিৎসা অনুষদের ডিন ও চট্রগ্রাম মেডিকেল কলেজ (চমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘মেডিকেল কলেজগুলোর ফাইনাল প্রফেশনাল পরীক্ষার নতুন তারিখ আগামী ৩০ জুন নির্ধারণ করা হয়েছে। এ তারিখকে সামনে রেখেই পরীক্ষার প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

অধ্যাপক ডা. সাহেনা আক্তার বলেন, ‘৩০ জুন তারিখে পরীক্ষা নেওয়ার বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক চিঠি পাঠিয়েছেন এবং মন্ত্রণালয় থেকেও চিঠি দেওয়া হয়েছে। সুতরাং এ দিন পরীক্ষা নেওয়ার ব্যাপারে আমরা প্রস্তুত।’

এছাড়া চবির মেডিসিন অনুষদে পাঠানো পরীক্ষা নিয়ন্ত্রক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ফাইনাল প্রফেশনাল পরীক্ষা আগামী ৩০ জুন থেকে শুরু হবে। পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ ফি ১০ জুন তারিখ থেকে ২৯ জুনের মধ্যে জামাদানের জন্য বলা হলো।

প্রসঙ্গত, এমবিবিএস চবির অধীনে মেডিকেল কলেজগুলোর ফাইনাল প্রফেশনাল পরীক্ষাসমূহ করোনা মহামারীর কারণে কয়েক দফায় পেছানোর পর ৩০ জুন নুতন তারিখ ঘোষণা করলো কর্তৃপক্ষ।

পরীক্ষা আয়োজনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ

এদিকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর ফাইনাল প্রফেশনাল পরীক্ষা জুনের শেষ সপ্তাহে সুবিধাজনক সময়ে নেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

আজ বুধবার (৯ জুন) চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত স্মারকের প্রতি সদ্য দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের নভেম্বর ২০১০ ও জানুয়ারি ২০২১ সেশনের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা জুন ২০২১ এর শেষ সপ্তাহের সুবিধাজনক সময়ে গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো ওই চিঠিতে অধিদপ্তরের পরিচালকের (চিকিৎসা শিক্ষা) দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

►মন্ত্রণালয়ের চিঠি 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ফাইনাল প্রফ পরীক্ষা
  এই বিভাগের সর্বাধিক পঠিত