২৬ মার্চ, ২০২১ ০১:৫৪ পিএম

মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই লেখালেখি: অধ্যাপক তাজুল ইসলাম

মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই লেখালেখি: অধ্যাপক তাজুল ইসলাম
অধ্যাপক ডা. মো. তাজুল ইসলাম। ছবি: শাফিন খান

মেডিভয়েস রিপোর্ট: সাধারণ মানুষকে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন করার লক্ষ্য নিয়েই লেখালেখি করছেন বলে জানিয়েছেন জনপ্রিয় লেখক ও মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. তাজুল ইসলাম। 

বৃহস্পতিবার (২৫ মার্চ) ‘অমর একুশে বইমেলা-২০২১’-এ এশিয়া পাবলিকেশন্সের স্টলে মেডিভয়েসের সঙ্গে একান্ত আলাপকালে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক তাজুল ইসলাম বলেন, ‘আমি আগে থেকেই লেখালেখি করতাম, কিন্তু যখন মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসক হয়ে শিক্ষকতা শুরু করলাম তখন লেখালেখির বিষয়টি অন্য মাত্রা পেল। আমার ছাত্ররা আমাকে উৎসাহ জুগিয়েছে মানসিক স্বাস্থ্য নিয়ে লিখতে। তাঁরা ক্লাসে পাঠদানের বিষয়গুলোকে সাধারণ মানুষের উপযোগী করে লেখতে অনুপ্রাণিত করেছে।’ 

মানসিক স্বাস্থ্য নিয়ে বই লেখার কারণ প্রসঙ্গে বলেন, ‘আমার জ্ঞান ও অর্জিত অভিজ্ঞতার আলোকে মনে হয়েছে এতে জনগণ উপকৃত হবে। এখন পর্যন্ত প্রকাশিত সবগুলো বই আল্লাহর রহমতে জনপ্রিয়তা লাভ করেছে। কারণ বইগুলোতে মানসিক স্বাস্থ্য ও সমস্যাগুলোকে সাধারণ মানুষের বোঝার উপযোগী করে তুলে ধরেছি।’ 

‘আমি যতটা না লিখি তার থেকে বেশি পড়ি। একটি পত্রিকায় সম্পাদকীয় লেখার জন্যেও আমি তিন দিন দেশি-বিদেশি জার্নাল থেকে পড়াশোনা করি। তেমনই এই বইগুলো লেখতেও অনেক পড়তে হয়, যা পাঠকরা বইয়ের শেষে রেফারেন্স অংশে দেখতে পারবেন’, যোগ করেন অধ্যাপক তাজুল।

পেশা ও  লেখার মধ্যে সমন্বয়ের বিষয়ে তিনি বলেন, ‘আমার পেশাটাই এই বিষয় নিয়ে। চেম্বার ও হাসপাতালে আমি যে রোগীদের দেখি, সে সব বিষয়ই আমার বইয়ে উঠে এসেছে। বাস্তব অভিজ্ঞতা থেকেই আমার বইয়ের বিষয়গুলো নির্ধারণ করা হয়েছে। মানুষকে সচেতন করায় আমার বইয়ের উদ্দেশ্য। আমার প্রত্যেকটি বইয়েই নানবিধ মানসিক সমস্যা তুলে ধরার পাশাপাশি এর চিকিৎসা নিয়ে আলোচনা করেছি।’

একইসঙ্গে বইগুলোতে মাদকাসক্তির সাইকোলজিক্যাল দিক নিয়েও আলোচনা করা হয়েছে এবং শিশু-কিশোরদের মানসিক বিকাশ থেকে প্রাপ্তবয়স্ক মানুষের মানসিক নানা দিক তুলে ধরা হয়েছে বলেও উল্লেখ করেছেন এই প্রথিতযশা চিকিৎসক।

প্রসঙ্গত, অধ্যাপক ডা. তাজুল ইসলাম দেশের একজন প্রখ্যাত বিশেষজ্ঞ চিকিৎসক ও দেশের স্বাস্থ্য বিষয়ক অন্যতম জনপ্রিয় লেখক। প্রায় ত্রিশবছর ধরে মনোসামাজিক স্বাস্থ্য সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় দৈনিক ও স্বাস্থ্য সাময়িকীগুলোতে নিয়মিত লেখালেখি করছেন।

‘মনের সুখ মনের অসুখ’, ‘মন ও মানুষ’, ‘শিশু বিকাশ ও শিশু-কিশোরদের মানসিক সমস্যা’, ‘মাদকাসক্তি’ ইত্যাদিসহ তার মোট বইয়ের সংখ্যা ১৯টি। প্রতি বছরের ধারাবাহিকতায় এবছরও বই মেলায় প্রকাশিত হয়েছে স্বাস্থ্য খাতের জনপ্রিয় এই লেখকের ম্যুড ডিজঅর্ডার’ ও ‘বিষণ্ণতা- আত্মহত্যা: চিকিৎসা ও প্রতিরোধ’ নামক দুইটি বই।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স
জীবাণু সংক্রমণ প্রতিরোধে অসামান্য অর্জন

আন্তর্জাতিক এওয়ার্ড পেলেন রাজশাহী মেডিকেলের নার্স