০৬ ডিসেম্বর, ২০২০ ০৩:২৬ পিএম

করোনায় তুলনামূলকভাবে বাংলাদেশের অবস্থা ভালো: স্বাস্থ্যমন্ত্রী

করোনায় তুলনামূলকভাবে বাংলাদেশের অবস্থা ভালো: স্বাস্থ্যমন্ত্রী

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসের কারণে বড় বড় রাষ্ট্রগুলো বিপর্যস্ত হয়ে পড়লেও বাংলাদেশের অবস্থা সে তুলনায় অনেক ভালো বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার (৬ ডিসেম্বর) সকালে মিরপুরের মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রতিষ্ঠানে (এমসিএইচটিআই) ২০০ শয্যা বিশিষ্ট মাতৃ ও শিশু স্বাস্থ্য হাসপাতাল উদ্বোধন ও তিন দিন ব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ২০২০ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার কারণে বড় বড় রাষ্ট্রগুলো বিপর্যস্ত হয়ে পড়েছে। লকডাউন হয়ে যাচ্ছে, শিক্ষা বন্ধ হয়ে যাচ্ছে, ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে, কিন্তু বাংলাদেশের অবস্থা সে সমস্ত দেশের তুলনায় অনেক ভালো। করোনা আমাদের দেশে নিয়ন্ত্রণে আছে। আমরা ভালো আছি সেটা স্বীকার করতে হবে। 

তিনি আরো বলেন, দেশে এত ঘনবসতির মধ্যে আজকে মৃত্যুর হার অনেক কম। ইদানিং আবার একটু বেড়েছে। আমরা যদি করোনাকে নিয়ন্ত্রণে না রাখতে পারি তাহলে স্বাস্থ্যসেবা ব্যাহত হবে। শিক্ষা ব্যাহত হচ্ছে, আমাদের অর্থনীতি ব্যাহত হয়ে যাবে।

এ সময় করোনা পরীক্ষার পরিধি বেড়েছে জানিয়ে রোগীদের হাসপাতালে এসে করোনা পরীক্ষা করানো ও সেবা নেওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। রোগীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনারা আসেন। টেস্ট করান, চিকিৎসা নেন, সেবা নেন, আপনারা ভালো থাকবেন।’

মানুষের দাবির পরিপ্রেক্ষিতে দেশে এন্টিজেন টেস্ট চালু হয়েছে জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘আমরা ১০টি জেলায় শুরু করেছি। পর্যায়ক্রমে সব জেলায় এই টেস্টের ব্যবস্থা করবো। আমাদের পিসিআর ল্যাব চালু আছে, জিন এক্সপার্ট মেশিন দিয়েও করোনা পরীক্ষা হচ্ছে। পাশাপাশি চালু আছে র‌্যাপিড এন্টিজেন টেস্টের মাধ্যমে করোনা পরীক্ষাও।’

করোনার কারণে একসঙ্গে কোভিড নন-কোভিড দুই ধরনের সেবা দিতে হচ্ছে জানিয়ে তিনি বলেন, করোনার কারণে আমাদের ঘরে ডেলিভারি বেড়েছে। তবে আমরা চাই প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়ুক।

এ সময় আরো উপস্থিত ছিলেন এমসিএইচটিআই এর পরিচালক ডা. মোহ. শামছুল করিম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. আলী নুর, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক প্রমুখ। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক