১৫ নভেম্বর, ২০২০ ১০:০৬ এএম

করোনাভাইরাস পরীক্ষায় দেশে ১১৫টি পিসিআর ল্যাব রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস পরীক্ষায় দেশে ১১৫টি পিসিআর ল্যাব রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী
মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস পরীক্ষায় দেশে ১১৫টি আরটি পিসিআর ল্যাব রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন। তিনি বলেছেন, করোনার প্রথম দিকে দেশে মাত্র একটি আরটি পিসিআর ল্যাব ছিল আর এখন দেশে ১১৫টি আরটি পিসিআর ল্যাব রয়েছে।  যার মাধ্যমে মানুষ করোনাভাইরাসের পরীক্ষা করাতে পারছে।
 
তিনি বলেন, করোনাভাইরাসের জন্য আমরা অক্সফোর্ড ভ্যাকসিন গ্রহণ করেছি।  বিশ্বের সবচেয়ে ভালো ভ্যাকসিন ম্যানুফ্যাকচারাল ইন্ডিয়ার সাথে চুক্তি করা হয়েছে। যখনই তারা তৈরি করবে এবং বাজরজাত করার অনুমতি পাবে তখনই আমরা ভ্যাকসনি পেয়ে যাবো।

শনিবার দুপুরে মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে কর্নেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো.আখতারুজ্জামানের সভাপতিত্বে  বক্তব্য রাখেন পুলিশ সুপার রিফাত রহামন শামীম, স্থানীয় সরকার শাখার উপ পরিচালক ফৌজিয়া খান, উপাধ্যক্ষ ডা. শিশির রঞ্জন দাশ ও প্রকল্প পরিচালক ডা. খান মোহাম্মদ আরিফ, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সালাম, বিএমএর মানিকগঞ্জ জেলা কমিটির সাধারন সম্পাদক ডা. রাজিব বিশ্বাস প্রমুখ।
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমেরিকায় করোনাভাইরাসের জন্য যে ওষুধ ব্যবহার করা হয়, আমাদের দেশে ঠিক একই ওষুধ ব্যবহার করা হচ্ছে। 

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমন রোধে মাক্স পড়াটা খুব জরুরি।  মাস্ক পরলে নিজে ভালো থাকবেন, অপরকে ভালো রাখবেন এবং আপনার পরিবার ভালো থাকবে।  প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা যদি মাস্ক পড়ি, সামাজিক দূরত্ব মেনে কাজ করি।  তাহলে আমাদের দেশে করোনাভাইরাসের মৃত্যুর হার বাড়বে না এবং সংক্রমন হার নিয়ন্ত্রণে রাখতে পারবো।

মন্ত্রী আরও বলেন, যে দেশে করোনা ভাইরাসের সংক্রমন বেশি হয়েছে। সে দেশের অর্থনৈতিক বিপর্যয়ে নেমে এসেছে।  করোনার কারণে মানুষের বেকার সমস্যা,দারিদ্রতা ও সামাজিক অস্থিরতা বৃদ্ধি পেয়েছে।  আমরা ওই অবস্থায় যেতে চাই না।  কারণ অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো।  আমরা ভারতের মতো অর্থনৈতিকভাবে মাইনাসে যেতে চাই না।

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক