০১ নভেম্বর, ২০২০ ০৫:৫৭ পিএম

বন্ড সইয়ে প্রফ পরীক্ষায় অনাগ্রহী মেডিকেল-ডেন্টাল শিক্ষার্থীরা

বন্ড সইয়ে প্রফ পরীক্ষায় অনাগ্রহী মেডিকেল-ডেন্টাল শিক্ষার্থীরা
মেডিকেল শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনাকালে সেশনজটহীন মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে রাজধানীর শাহবাগে বিক্ষোভ করেছেন মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। আজ রোববার (০১ অভেম্বর) বেলা ১১টা থেকে দুপুর দুপুর ২টা পর্যন্ত এ বিক্ষোভ করেন তারা। এ সময় বন্ড সই দিয়ে প্রফেশনাল পরীক্ষা দিতে অস্বীকৃতি জানিয়েছেন তারা। 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো: করোনার পরিস্থিতিতে বন্ড সই দিয়ে প্রফেশনাল পরীক্ষা না নেওয়া, বিকল্প উপায়ে পরীক্ষার আয়োজন, সেশনজট কমাতে অনলাইন ক্লাস জোরদার করা এবং পরীক্ষা ও ক্লাস বিষয়ক সব আদেশের ক্ষেত্রে অগ্রাধিকারের ভিত্তিতে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করা। এ ছাড়া প্রাইভেট মেডিকেলে ৬০ মাসের বেশি বেতন নেওয়া বন্ধ করা।

আন্দোলনকারীরা বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুসারে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অধ্যয়নকালে ৬০ মাসের বেতন পরিশোধ করবে। সেক্ষেত্রে করোনা মহামারীর কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকার পরও অতিরিক্ত বেতন আদায় করা এবং পরবর্তীতে অতিরিক্ত ক্লাস করানো হলে সেজন্য টাকা আদায় করবে বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।

গত সাত মাসে ক্লাস ও হোস্টেল বন্ধ থাকলেও অতিরিক্ত বেতন পরিশোধের জন্য এসব কলেজ কর্তৃপক্ষ চাপ প্রয়োগ করছে অভিযোগ করে শিক্ষার্থীরা বলেন, ‘আমাদের এসব সমস্যা নিয়ে কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। এসব বিষয়ে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিনের সঙ্গেও কথা বলতে চাই।’

শিক্ষার্থীরা জানান, স্বাস্থ্য অধিদপ্তরের পরীক্ষা গ্রহণের নির্দেশের পর প্রতিটি বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন ভাতা পরিশোধ করার নোটিস দেওয়া হচ্ছে। তাই একদিকে সেশনজট অন্যদিকে অতিরিক্ত বেতন পরিশোধ এবং পরীক্ষায় অংশগ্রহণ করলে স্বাস্থ্যঝুঁকি ইত্যাদি নানা সমস্যার মধ্যে তারা পরীক্ষা দিতে চান না। 

শাহবাগ মোড়ে পূর্ব ঘোষিত এ কর্মসূচিতে অংশ নেন প্রায় চারশ’ শিক্ষার্থী। এর আগে সকালে অভিন্ন দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক