২৬ সেপ্টেম্বর, ২০২০ ০৩:৫১ পিএম

বেসরকারি মেডিকেলে অতিরিক্ত বেতন আদায়: পেশাজীবী সংগঠনগুলোর প্রতিবাদ

বেসরকারি মেডিকেলে অতিরিক্ত বেতন আদায়: পেশাজীবী সংগঠনগুলোর প্রতিবাদ

মেডিভয়েস রিপোর্ট: বেসরকারি মেডিকেল কলেজে নিয়ম বহির্ভূতভাবে বেতনসহ অতিরিক্ত পরীক্ষার ফি আদায়ের প্রতিবাদ জানিয়েছে পেশাজীবী সংগঠনগুলো। মেডিকেল কলেজগুলোর ‘অবৈধ’ উদ্যোগের নিন্দা জানানোর পাশাপাশি তা বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসার আহ্বান জানান তারা। 

চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিস (এফডিএসআর) জানিয়েছে, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের ২০১৪ সালের ২৬ অক্টোবর ঘোষিত প্রজ্ঞাপন অনুযায়ী, বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ একজন এমবিবিএস ছাত্র/ছাত্রীর কাছ থেকে মোট ৬০ মাসের টিউশন ফি বাবদ ৪,৮০,০০০ টাকা আদায় করতে পারবে। ফলে, এমবিবিএস ফাইনাল পেশাগত পরীক্ষায় যারা অকৃতকার্য হয়ে পরবর্তীতে সাপ্লিমেন্টারি পরীক্ষা দেবে, তাদের কাছ থেকে টিউশন ফি আদায় করা যাবে না।’

‘অথচ আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, সরকারি নিয়মের প্রতি তোয়াক্কা না করে কতিপয় বেসরকারি মেডিকেল কলেজ ছাত্র/ছাত্রীর কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের উদ্যোগ নিয়েছে। আমরা সেসব মেডিকেলের এহেন অবৈধ উদ্যোগের তীব্র নিন্দা করছি এবং এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি’, যোগ করে এফডিএসআর। 

বেসরকারি মেডিকেল কলেজের কোনো ছাত্র/ছাত্রীর কাছ থেকে অবৈধভাবে অতিরিক্ত টিউশন ফি আদায় করা যাবে না বলেও সতর্ক করেছে সংগঠনটি। 

জানতে চাইলে চিকিৎসকদের অন্যতম বড় সংগঠন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশনের (বিডিএফ) প্রধান উদ্যোক্তা ডা. নিরুপম দাশ মেডিভয়েসকে বলেন, ‘আমরা খবর পেয়েছি, কিছু মেডিকেল কলেজ অতিরিক্ত পরীক্ষা ফি নিচ্ছে। অন্যদিকে কিছু মেডিকেল কলেজ নিচ্ছে না। সংশ্লিষ্ট মেডিকেল কলেজগুলোর কাছে অতিরিক্ত ফি আদায়ের বিষয়টি জানতে চাওয়া হলে তারা বলছেন, অতিরিক্ত বেতন নেওয়া হচ্ছে না। কিন্তু শিক্ষার্থীদের কাছ থেকে আমরা প্রমাণ পাচ্ছি, অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে।’

এ অবস্থায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘তাদের হস্তক্ষেপ ছাড়া এটা বন্ধ করা সম্ভব হবে না। আমরা চাই, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এ ক্ষেত্রে তাদের কর্তব্য ও কার্যকর ভূমিকা পালন করুক।’

এ সময় নিজেদের অধিকার আদায়ের জন্য বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষার্থীদের সামনে আসার আহ্বান জানান তিনি। 

পেশাজীবী সংগঠনের নেতাদের অভিযোগ, বেসরকরি মেডিকেল কলেজগুলো নিয়ম নিজেরা তৈরি করে ইচ্ছে মতো টাকা আদায় করে। ছাত্র-ছাত্রী, অভিভাবক বলির পাঠার মতো তা মেনে নেয়। এসব অনিয়ম দেখার মতো কেউ নেই। 

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বেসরকারি মেডিকেল
স্বাস্থ্য প্রশাসনে অন্য ক্যাডার

কর্মসূচিতে যাওয়ার হুমকি পেশাজীবী চিকিৎসক নেতাদের

  এই বিভাগের সর্বাধিক পঠিত