১৫ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৩৬ পিএম

ঝুলে আছে ডিপ্লোমা চিকিৎসকদের ভাতার সিদ্ধান্ত

ঝুলে আছে ডিপ্লোমা চিকিৎসকদের ভাতার সিদ্ধান্ত

মেডিভয়েস রিপোর্ট: রেসিডেন্সি ও এফসিপিএস কোর্সে অধ্যয়নরত চিকিৎসকদের জন্য ভাতার ব্যবস্থা থাকলেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে চলমান ডিপ্লোমা কোর্সের চিকিৎসকদের জন্য ভাতার কোনো ব্যবস্থা হয়নি।

এ কোর্সের চিকিৎসকদের জন্য ভাতার উদ্যোগ নেওয়া হলেও কার্যত এর কোনো ফল এখনো দৃশ্যমান নয়। গত ৩১ আগস্ট বিএসএমএমইউ অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকেও এ নিয়ে কোনো আলোচনা হয়নি।

অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য ও সাবেক উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার মেডিভয়েসকে বলেন, বিএসএমএমইউ ও এর অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোতে অধ্যয়নরত বেসরকারি রেসিডেন্টদের ভাতা বৃদ্ধির বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। তবে ডিপ্লোমা চিকিৎসকদের ভাতা চালুর বিষয়ে সুনির্দিষ্ট কোনো আলোচনা হয়নি।’

গত ১৫ জুলাই বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া মেডিভয়েসকে জানান, ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকদের জন্য ভাতার উদ্যোগ নেওয়া হয়েছে। এর অংশ হিসেবে এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য-উপাত্তের ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ।

সূত্রে জানা গেছে, এ বিষয়ের অগ্রগতি জানতে ডিপ্লোমা চিকিৎসকদের একটি প্রতিনিধি দল আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বিএসএমএমইউর রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নানের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ নিয়ে কাজ চলমান আছে জানিয়ে এ ব্যাপারে প্রতিনিধি দলের সদস্যদের ধৈর্য ধরার আহ্বান জানান তিনি। অধ্যাপক আব্দুল হান্নান বলেন, ডিপ্লোমা কোর্সে অধ্যয়নরত চিকিৎসকদের জন্য ভাতা সংক্রান্ত স্বাস্থ্য ও শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি ফরোয়ার্ড হয়ে বিএসএমএমইউ এসেছে, কাজ চলছে।’

ভাতা চালুর দাবিতে তৎপর ডিপ্লোমা চিকিৎসকরা 

ডিপ্লোমা কোর্সে ভাতা চালুর বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে যাচ্ছেন চিকিৎসকরা। এর অংশ হিসেবে গত ৬ সেপ্টেম্বর বিএসএমএমইউতে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমানের সঙ্গে বিষয়টি নিয়ে কথা কথা বলেন তারা। ডিপ্লোমা চিকিৎসকরা বিশ্ববিদ্যালয় ও সচিবালয়ে সংশ্লিষ্ট বিভাগের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এ বিষয়টি অবহিত করছেন এবং প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের অনুরোধ জানাচ্ছেন।

আগামী বৃহস্পতিবার তারা কাডেমিক কাউন্সিলের অন্যতম সদস্য ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাৎকার করবেন বলে জানিয়েছেন ডিপ্লোমা চিকিৎসকরা। 

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ডিপ্লোমা
সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত