৩০ অগাস্ট, ২০২০ ০৯:৩৯ এএম

চিকিৎসকসহ করোনায় আক্রান্ত মোট ৭৭৮৫ জন স্বাস্থ্যকর্মী

চিকিৎসকসহ করোনায় আক্রান্ত মোট ৭৭৮৫ জন স্বাস্থ্যকর্মী

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত ৭৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। আর করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন সাত জন চিকিৎসক। এছাড়াও সবমিলিয়ে এ পর্যন্ত চিকিৎসকসহ মোট সাত হাজার ৭৮৫ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। চিকিৎসকদের জাতীয় সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এসব তথ্য জানিয়েছে।

শনিবার (২৯ আগস্ট) বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাত হাজার ৭৮৫ জনের মধ্যে চিকিৎসক আক্রান্ত হয়েছেন দুই হাজার ৬৮৮ জন, নার্স আক্রান্ত হয়েছেন এক হাজার ৯৩১ জন এবং অন্যান্য স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন তিন হাজার ১৬৬ জন।

করোনায় আক্রান্ত হয়ে গত ১৫ এপ্রিল প্রথম দেশে মৃত্যুবরণ করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দীন আহমেদ। তারপর থেকে একে একে করোনায় আক্রান্ত হয়ে আরও ৭৩ জন চিকিৎসক মারা গেছেন। সর্বশেষ গতকাল (২৮ আগস্ট) করোনায় আ্ক্রান্ত হয়ে মারা গেছেন কুমিল্লা জেলার সাবেক সিভিল সার্জন এবং বিএমএ-র আজীবন সদস্য ডা. মো. আব্দুল মতিন পাটোয়ারী।

প্রসঙ্গত, দেশে প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। এরপর থেকে ক্রমাগত বেড়ে চলেছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন লাখ আট হাজার ৯২৫ জন। এতে প্রাণ হারিয়েছেন চার হাজার ২০৬ জন। সুস্থ হয়েছেন এক লাখ ৯৮ হাজার ৮৬৩ জন।  

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস পৃথিবীজুড়ে মহামারীতে রূপ নেয়। ভাইরাসটিতে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন প্রায় আড়াই কোটি মানুষ। মৃতের সংখ্যা আট লাখ ৪১ হাজার। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন প্রায় ২ কোটি মানুষ।

  ঘটনা প্রবাহ : চিকিৎসকের মৃত্যু
মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

মেডিভয়েসের প্রধান উপদেষ্টার মৃত্যুতে শোক

বিএসএমএমইউ স্থাপনে অধ্যাপক তাহিরের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি