২৭ অগাস্ট, ২০২০ ০১:০৩ পিএম

পহেলা সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় চলবে গণপরিবহণ

পহেলা সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় চলবে গণপরিবহণ

মেডিভয়েস রিপোর্ট: করোনাকালে বর্ধিত ৬০ ভাগ ভাড়া বাতিল করে আগামী এক তারিখ থেকে সারাদেশে আগের ভাড়ায় ফিরতে সম্মতি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির নেতারা। সড়ক পরিবহন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা পেলেই বার্ধিত ভাড়া বাতিল করা হবে।

বুধবার (২৬ আগস্ট) রাতে বর্ধিত ভাড়া বাতিল সংক্রান্ত এক জরুরি বৈঠক শেষে বাংলাদেশে বাস মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিদ্যমান পরিস্থিতিতে পূর্বের ভাড়ায় ফিরে আসার ব্যাপারে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। বর্তমান ভাড়া এবং যাত্রি বসার বিষয়ে যে নীতি রয়েছে তা বাতিলে সরকার এবং যাত্রীরা উভয় পক্ষই আগ্রহী, বাস মালিকরা আরও আগে থেকেই তা বাতিলের পক্ষে । সবমিলিয়ে পূর্বের ভাড়ায় ফিরে আসার ব্যাপারে সম্মত হয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা।

তবে করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, যেহেতু প্রতিটি সিটেই বসবে যাত্রী, তাই সুরক্ষানীতি কঠোরভাবে মেনে চলার বিষয়টিকে অধিক গুরুত্ব দিতে হবে। ন্যূনতম স্বাস্থ্যবিধি ও সুরক্ষা নীতি মানাসহ গাদাগাদি করে কোনো পরিবহনে যেন যাত্রী না ওঠে সেটা নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়েছে।  

এই মাসেই বিআরটিএ প্রস্তাবনা আকারে মন্ত্রণালয়ের মাধ্যমে কেবিনেটে পাঠানো হবে। চূড়ান্ত সিদ্ধান্ত সেখানেই হবে। তবে এর আগে ৩১ আগস্ট পর্যন্ত গণপরিবহন বর্ধিত ভাড়ায়ই চলবে বলেও জানিয়েছেন এই পরিবহন নেতা।

বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে বৈঠকে মালিক ও শ্রমিক প্রতিনিধি, ডিএমপি, হাইওয়ে পুলিশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর অনুমতি দেয় সরকার। ঈদুল আজহার আগ পর্যন্ত স্বাস্থ্যবিধির বেশ ভালো কার্যকর ছিলো। তবে ঈদুল আযহার পর থেকে স্বাস্থ্যবিধি সম্পূর্ণ উপেক্ষিত গণপরিবহনে। এক সিটে একাধিক যাত্রীসহ দাঁড়ানো যাত্রী পরিবহণ করা হলেও ভাড়া ৬০ ভাগ বেশিই আদায় করা হচ্ছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক