১৯ অগাস্ট, ২০২০ ০৩:২৮ পিএম

‘রোগী কমায় কোভিড হাসপাতাল কমানোর সিদ্ধান্ত হয়েছে’

‘রোগী কমায় কোভিড হাসপাতাল কমানোর সিদ্ধান্ত হয়েছে’
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: দেশে রোগীর সংখ্যা কমে যাওয়ায় কোভিড হাসপাতাল কমানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ বুধবার (১৯ আগস্ট) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, কোভিড হাসপাতালে অনেক সিট খালি আছে, এখন নন-কোভিড রোগী বেড়ে যাচ্ছে। এছাড়া কোভিড রোগীর সংখ্যাও কমে গেছে। সেই কারণে কিছু কিছু হাসপাতালকে নন-কোভিড ডিক্লারেশন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নন-কোভিড রোগীর সংখ্যা বেশি হওয়ায় তাদের সেবা দিতে হবে। সে কারণে ঢাকাসহ সারাদেশে কিছু কোভিড হাসপাতালকে নন-কোভিড করা হবে।

তবে কিছু শুধু কোভিড হাসপাতাল থাকবে জানিয়ে তিনি বলেন, কারণ কোভিড তো দেশ থেকে এখনও চলে যায়নি।

নন-কোভিড হিসেবে ঘোষণার জন্য হাসপাতালের তালিকা এখনও চূড়ান্ত হয়নি জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ মাসের মধ্যে তালিকা চূড়ান্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। এটা পর্যায়ক্রমে হবে, একেবারে সব না। ফেইসওয়াইজ নন-কোভিড হাসপাতাল ঘোষণা করা হবে।

ল্যাবের সংখ্যা বাড়ানো হবে কি-না জনতে চাইলে মন্ত্রী বলেন, ‘যাতে প্রতিটি জেলায় ল্যাব হয়, সেই পরিকল্পনা আছে।’

এন্টিজেন বা এন্টিবডি টেস্টের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি-না- এ বিষয়ে তিনি মন্ত্রী বলেন, আলোচনা চলছে। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত পেয়ে যাবেন।

এটি ইতিবাচকভাবে দেখছেন জানিয়ে তিনি বলেন, যেটা দেশের জন্য ভালো হবে সেটাই করা হবে।

করোনার ভ্যাকসিন আমদানির বিষয়ে এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, ‘আমরা সব দিকে খোঁজ-খবর রাখছি। চীন, রাশিয়া, অক্সফোর্ড ও যুক্তরাষ্ট্রের কয়েকটি কোম্পানি চেষ্টা করছে। প্রধানমন্ত্রীকে অবহিত করেছি, উনিও অবহিত হচ্ছেন। আমরা যখন সিদ্ধান্ত পেয়ে যাবো, তখন জানাবো। আমাদের জন্য সবচেয়ে কোনটা ভালো, কে দিতে পারবে, চাহিদা কেমন, সব বিবেচনা করেই সিদ্ধান্ত নেবো।’

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
এ সপ্তাহে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি 

আরও ২০০০ চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত