১৫ অগাস্ট, ২০২০ ০৭:১৮ পিএম

নানা আয়োজনে বিএমএ’র জাতীয় শোক দিবস পালন

নানা আয়োজনে বিএমএ’র জাতীয় শোক দিবস পালন

মেডিভয়েস রিপোর্ট: আজ ১৫ আগস্ট বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। করোনা মহামারীর মধ্যেই সকল স্বাস্থ্যবিধি মেনে নানা আয়োজনে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) দিবসটি পালন করেছ।

আজ শনিবার (১৫ আগস্ট) সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি পালন করেছে সংগঠনটি।

দোয়া অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন আবেগতাড়িত কন্ঠে বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করেন ও তাঁর জন্য সকলের কাছে দোয়া কামনা করেন। তিনি বলেন, ‘ঘাতকেরা শুধুমাত্র বঙ্গবন্ধুকে হত্যা করেই ক্ষান্ত হননি বরং বাঙালির মানসপট থেকে চিরতরে মুছে দিতে নানা হীন ষড়যন্ত্র করেছিলেন। এ দেশের সাধারণ মানুষ ঘাতকদের সেই ষড়যন্ত্রকে নস্যাৎ করে দিয়ে বঙ্গবন্ধুকে বাঙালি জাতির পিতার আসনে অধিষ্ঠিত করেছেন এবং খুনীদের বিচার করে রায় কার্যকর করেছেন।’

বিএমএ মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী এই সংকটময় পরিস্থিতিতে কর্মসূচিতে অংশগ্রহণকারীদের প্রতি ধন্যবাদ জানিয়ে বলেন, করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে প্রাণের টানে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় যে সকল চিকিৎসক অংশগ্রহন করেছেন তাদের প্রতি অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। এ সময় প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে করোনা মহামারিতে আক্রান্ত ও বন্যাদূর্গত মানুষের সেবার মাধ্যমে বঙ্গবন্ধুকে স্মরণ করার আহ্বান জানান তিনি।

দুপুর দেড়টায় বিএমএ ভবনে আয়োজিত এ দোয়া মাহফিলে অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন, বিএমএ কেন্দ্রীয় কার্যকরি পরিষদ সদস্য, কেন্দ্রীয় কাউন্সিল সদস্যসহ ঢাকার বিভিন্ন  ইনস্টিটিউট, হাসপাতাল ও মেডিকেল কলেজের চিকিৎসকগণ। এছাড়াও বিএমএ বঙ্গবন্ধু স্মরণে বিশেষ পোস্টার প্রকাশ, বিএমএ ভবনে প্রামাণ্য ভিডিওচিত্র প্রদর্শন ও রাজধানী ঢাকাসহ বিএমএ’র সকল শাখায় পোস্টার প্রদর্শনসহ নানা কর্মসূচি পালন করেছে। ঢাকার বাইরে বিএমএ শাখা সমূহ স্থানীয় ভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে।

এর আগে সকাল সাড়ে ১০টায় বিএমএ মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরীর নেতৃত্বে কেন্দ্রীয় কার্যকরী পরিষদ ধানমন্ডি ৩২ নং সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। 

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগষ্টের কালরাতে ঘাতকের হাতে নিহত হন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা, পুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য। সে সময় দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : জাতীয় শোক দিবস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি