০৮ অগাস্ট, ২০২০ ১০:২৯ পিএম

করোনায় প্রণোদনা পায়নি ৫৫ ভাগ ব্যবসা প্রতিষ্ঠান

করোনায় প্রণোদনা পায়নি ৫৫ ভাগ ব্যবসা প্রতিষ্ঠান

মেডিভয়েস ডেস্ক: প্রাণঘাতী করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে শুরুতেই প্রণোদনা ঘোষণা করেছে সরকার। তবে দুই-তৃতীয়াংশ ব্যবসা প্রতিষ্ঠান এই প্রণোদনার টাকা না পাওয়ার তথ্য উঠে এসেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) গবেষণায়। সংস্থাটি ৩০৩টি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের মতামতের ভিত্তিতে এই গবেষণার ফল প্রকাশ করেছে।

আজ শনিবার (৮ আগস্ট) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রী অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমানসহ দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিতিতে এ গবেষণার ফল প্রকাশ করা হয়। গত জুলাই মাসে টেলিফোনের মাধ্যমে তাদের মতামত নেওয়া হয়।

এতে বলা হয়, গবেষণায় অংশগ্রহণকারীদের শতকরা ৩৪ ভাগ অর্থাৎ ১০২টি প্রতিষ্ঠানের কর্মকর্তারা জানিয়েছে তাদের প্রতিষ্ঠান সরকার ঘোষিত প্রণোদনার অর্থ পেয়েছে। মোট ৫৫ ভাগ প্রতিষ্ঠান প্রণোদনার কোন টাকা পায়নি বলে জানিয়েছে সেসব প্রতিষ্ঠানে কর্মরতরা। শতকরা ১১ ভাগ সরকার ঘোষিত প্রণোদনার কথাই জানেন না। তবে যারা এই অর্থ পেয়েছেন তাদের শতকরা ৮৭ ভাগ এর মাধ্যমে উপকৃত হয়েছেন বলেও গবেষণায় উঠে এসেছে।

এতে আরও বলা হয়, শতকরা ৭০ ভাগ ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি মনে করেন করোনায় এ খাতে ব্যবস্থাপনাগত দুর্বলতা ছিলো। ৭১ ভাগ তাদের পণ্য ও কাঁচামাল আমদানি-রপ্তানিতে বন্দর ও শুল্ক সংক্রান্ত সমস্যার কথা জানিয়েছেন। এমনকি এই মহামারীর মধ্যেও ব্যবসা-বাণিজ্য করতে দুর্নীতিকেই প্রধান চ্যালেঞ্জ মনেকরে শতকরা ৮৮ ভাগ প্রতিনিধি।

এর পরিপ্রেক্ষিতে বানিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, লেন, ‘দুর্নীতি থেকে কবে মুক্তি পাব, জানি না। এটি থেকে বেরিয়ে আসতে হবে। এর জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্ঠা।’

প্রধানমন্ত্রী অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান প্রণোদনার বিষয়ে আরও খতিয়ে দেখা উচিত বলে উল্লেখ করে বলেন, ব্যবসায়ীদের কর ও নগদ সহায়তা সুবিধা দেওয়ার কারণে সরকার কত টাকা হারাচ্ছে; এত সুবিধা দেওয়ার পর ওই সব ব্যবসা খাত কি মূল্য সংযোজন করছে-তা নিয়ে পর্যালোচনা হওয়া উচিত।

এদিকে সরকারি প্রণোদনার সমালোচনা করেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির বলেন, ‘প্রণোদনার ঘোষণা ব্যবসায়ীদের স্বস্তি দিয়েছিল। কিন্তু এর বাস্তবায়ন স্বস্তি দিতে পারেনি।’

মেডিভয়েস এর জনপ্রিয় ভিডিও কন্টেন্ট গুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি