০৮ জুলাই, ২০২০ ১১:২৩ এএম

ঈদের আগেই গণস্বাস্থ্যের বিশ্বমানের আইসিইউ ইউনিট

ঈদের আগেই গণস্বাস্থ্যের বিশ্বমানের আইসিইউ ইউনিট

মেডিভয়েস রিপোর্ট: প্রাণঘাতী করোনাভাইরাসের চিকিৎসায় আসন্ন কোরবানীর ঈদের আগেই বিশ্বমানের আইসিইউ ইউনিট চালু করতে যাচ্ছে গণস্বাস্থ্য নগর হাসপাতাল। ৪১ শয্যা বিশিষ্ট এই আইসিইউ ইউনিটের মধ্যে নীচতলায় সম্পূর্ণ আলাদাভাবে করোনা রোগীদের জন্য থাকবে ১৫ শয্যার একটি ইউনিট। হাসপাতালটির দক্ষিণ পার্শ্বে এই করোনা আইসিইউ ইউনিট তৈরির কাজ প্রায় শেষ পর্যায়।

গণস্বাস্থ্য কেন্দ্রের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, নীচতলায় আলাদাভাবে ১৫ সিটের এই করোনা আইসিইউ ইউনিট ছাড়াও নগর হাসপাতালের চতুর্থ তলায় ২৬ শয্যাবিশিষ্ট আরো দুটি ইউনিট তৈরি করা হচ্ছে। এরমধ্যে ১৮ সিটের বিশ্বমানের কিডনি ট্রান্সফারেন্ট একটি ইউনিট করা হচ্ছে। এই কিডনি ট্রান্সফারেন্ট ইউনিটে বর্তমান সময়ের ইলেক্ট্রনিক বেড ছাড়াও ব্যাংক কিংবা সিঙ্গাপুরের হাসপাতালগুলোতে যেসব সুযোগ-সুবিধা দেওয়া হয় সংশ্লিষ্ট রোগীরা তারচেয়েও বেশি সুবিধা পাবেন।

গণস্বাস্থ্য কেন্দ্রের এই আইসিইউ ইউনিটের দায়িত্বে থাকবেন অধ্যাপক ডা. নাজিব মোহাম্মদ। তিনিও এর আগে যুক্তরাজ্যের লন্ডন, সৌদি আরব ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের হাসপাতালে আইসিইউ ইউনিটে দায়িত্ব পালন করেন।

এদিকে, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা সম্পর্কে মিন্টু জানান, তার অবস্থার বেশ উন্নতি হচ্ছে। তিনি কথা বলেন- ধীরে ধীরে। আগের চেয়ে বেশি হাটাহাটি করতে পারছেন। নিয়মিত কিডনি ডায়ালাইসিস হচ্ছে। শরীরে ভাইরাসের সংক্রমণ আছে, তবে অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি