০৬ জুলাই, ২০২০ ০৮:৫৮ এএম

করোনার চিকিৎসায় যুক্ত হচ্ছে খুলনার চার বেসরকারি হাসপাতাল

করোনার চিকিৎসায় যুক্ত হচ্ছে খুলনার চার বেসরকারি হাসপাতাল

মেডিভয়েস রিপোর্ট: খুলনায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ডেডিকেটেড নগরীর ডায়াবেটিক হাসপাতালের কোনো শয্যা আর খালি নেই। এতে নতুন আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদান করা দুরুহ হয়ে পড়েছে। এ অবস্থায় কোভিড–১৯ রোগীদের চিকিৎসায় নগরের চারটি বেসরকারি হাসপাতালকে প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (৬ জুলাই) জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত জেলা করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটির এক জরুরি সভায় সিদ্ধান্ত হয়, তিন দিনের মধ্যে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে চিকিৎসাসেবা চালু করা হবে।

চারটি হাসপাতাল হলো: গাজী মেডিকেল কলেজ হাসপাতাল, সিটি মেডিকেল কলেজ হাসপাতাল, আদ-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতাল ও ইসলামী ব্যাংক হাসপাতাল। নির্দেশনা অনুযায়ী, এসব হাসপাতালে করোনা রোগীদের জন্য ৫০ শয্যা করে প্রস্তুত রাখতে হবে। 

অন্যদিকে খুলনা সদর হাসপাতালের চতুর্থ তলায় ৪২টি শয্যা প্রস্তুত করার কাজ চলছে। এছাড়া সিটি করপোরেশনের খালিশপুরের লাল হাসপাতাল ও তালতলা হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা দেওয়া যায় কি না, তার সম্ভাব্যতা যাচাই করার জন্য সিদ্ধান্ত হয়।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। এগুলো হলো, খুলনা মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে করোনা শনাক্ত পরীক্ষার ফলাফল দ্রুত এসএমএসের মাধ্যমে নমুনা দেওয়া ব্যক্তিকে জানানো। আর ওই কাজটি করবে খুলনা সিভিল সার্জনের দপ্তর। 

সভায় খুলনার কোভিড হাসপাতালে রোগীদের অক্সিজেন দেওয়ার জন্য দ্রুত হাই ফ্লো নাজাল ক্যানুলা (এইচএফএনসি) পদ্ধতি স্থাপন এবং করোনাভাইরাস শনাক্তে আরও একটি পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ নিতে বলা হয়েছে।

এ ছাড়া ঘোষিত তিনটি ‘রেড জোন’ এলাকা ১৪ দিন পর ‘ইয়েলো জোনে’ রূপান্তরিত হলো কি না, তা অনুসন্ধান করা হবে। কোভিড-১৯ রোগীর চিকিৎসার জন্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করবে খুলনা রোটারি ক্লাব।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, কেএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মুন্সী মো. রেজা সেকেন্দার, খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ মেহেদী নেওয়াজ, খুলনার সিভিল সার্জন সুজাত আহমেদ, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য কর্মকর্তা ম জাভেদ ইকবাল প্রমুখ।

সভা শেষে করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে ঘরে ঘরে প্রয়োজনীয় ওষুধসামগ্রী পৌঁছে দিতে অনলাইনভিত্তিক অ্যাপস ‘অনলাইন মেডিসিন মার্ট, খুলনা’-এর উদ্বোধন করা হয়। ডিজিটাল পদ্ধতিতে ওষুধসামগ্রী সংগ্রহের এই অ্যাপসের উদ্বোধন করেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মু আনোয়ার হোসেন হাওলাদার।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি