১৭ জুন, ২০২০ ০২:৩৬ পিএম

চিকিৎসক হত্যাকারীদের আড়ালের চেষ্টার পরিণাম হবে ভয়াবহ: স্বাচিপ সভাপতি

চিকিৎসক হত্যাকারীদের আড়ালের চেষ্টার পরিণাম হবে ভয়াবহ: স্বাচিপ সভাপতি

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য অধিদপ্তরের অন্যতম পরিচালক ও বাগেরহাট সরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) অধ্যক্ষ ডা. আব্দুর রকীব খানের হত্যাকারীদের আড়ালের চেষ্টা করা হলে পরিনাম ভয়াবহ হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান।

বুধবার (১৭ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি এ হুঁশিয়ারি দেন।

ডা. ইকবাল আর্সলান বলেন, খুলনার আইন শৃঙ্খলা-বাহিনী এবং প্রশাসন আমার ভাইয়ের হত্যকারীকে খুঁজে বের করে আইনের আওতায় আনুন। যেকোন পরিচয়ে হত্যাকারীদের কেউ আড়াল করার চেষ্টা করবেন না।

প্রয়োজনে করোনাকালেই আন্দোলনে নামা হবে এমন ঘোষণা দিয়ে তিনি বলেন, অবিলম্বে হত্যাকারীদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করুন। নয়তো এর পরিনাম ভয়াবহ হবে, প্রয়োজনে এই করোনা কালেই হবে।

উল্লেখ্য, গত ১৬ জুন (মঙ্গলবার) সন্ধ্যায় রোগীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে স্বজনদের হামলায় খুলনায় ডা. মো. আব্দুর রকিব খানের (৫৯) মৃত্যু হয়। নিহত ডা. আব্দুর রকীবের ছোট ভাই খুলনা মডেল স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক সাইফুল ইসলাম জানান, গত রোববার সকালে গল্লামারীর মুহাম্মদ নগর এলাকার সন্তানসম্ভবা এক নারীকে ওই ক্লিনিকে ভর্তি করা হয়। ওই নারীর কিছু জটিলতা থাকায় ওইদিন বিকেলে সিজারের মাধ্যমে বাচ্চা প্রসব করানো হয়। প্রথম দিকে বাচ্চা ও মা দুইজনই ভালো ছিলেন। কিন্তু রাতে মায়ের শারীরিক অবস্থার অবনতি ঘটে। সকালে ওই রোগীকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির জন্য সুপারিশ করা হয়।

সাইফুল ইসলাম খান বলেন, ‘সোমবার সকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখান থেকে ঢাকায় নিয়ে যাওয়ার পরামর্শ দেন সেখানকার চিকিৎসকরা। দুপুরের দিকে সেখান থেকে অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নিয়ে যাওয়ার পথে ওই নারী মারা যান। এরপর রাত ৯টার দিকে ওই নারীর স্বজনরা লাশ নিয়ে ক্লিনিকের সামনে এসে ডা. রকীব খানকে মারধর করেন। এ সময় ভারি কিছু দিয়ে তার মাথায় আঘাত করা হয়।’

তিনি আরও বলেন, মারধরের পর কয়েকবার বমি করেন ডা. রকীব খান। অবস্থা গুরুতর হতে থাকলে রাত ২টার দিকে তাকে গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সকালের দিকে সিটিস্ক্যান করে দেখা যায় তার মাথায় প্রচুর রক্তক্ষরণ হয়েছে। সেখান থেকে দুপুরের দিকে তাকে শেখ আবু নাসের হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সন্ধ্যার দিকে তিনি মারা যান।

ডা. রকীব খানের মৃত্যুর ঘটনায় প্রতিবাদ জানিয়েছে ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সসিবিলিটি (এফডিএসআর) ও বাংলাদেশ ডক্টর ফাউন্ডেশন (বিডিএফ)।

►চিকিৎসকের উপর হামলার ভিডিওটি দেখতে ক্লিক করুন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক