১৭ মে, ২০২০ ০৪:২২ পিএম
করোনা পরিস্থিতির উন্নতি 

তুরস্কে ৩১ দেশের রোগীদের চিকিৎসার দ্বার উন্মুক্ত 

তুরস্কে ৩১ দেশের রোগীদের চিকিৎসার দ্বার উন্মুক্ত 

মেডিভয়েস ডেস্ক: করোনা সংক্রমণ কমে আসায় নিজেদের অর্থনীতির দ্বার খুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে তুরস্ক। এর অংশ হিসেবে প্রাথমিকভাবে স্বাস্থ্য পর্যটন খুলে দেয়ার ঘোষণা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 

এ সিদ্ধান্তের আওতায় আগামী ২০ মে থেকে বিশ্বের ৩১টি দেশের রোগীরা তুরস্কে চিকিৎসা নেওয়ার সুযোগ পাবেন বলে শনিবার (১৬ মে) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে ডেইলি সাবাহ’র খবরে বলা হয়েছে, এজন্য রোগীদেরকে আইসোলেশনসহ বেশ কিছু নিয়ম নীতি মেনে আসতে হবে। এগুলো হলো: 

১. একজন রোগী সঙ্গে সর্বোচ্চ দুইজন সেবক নিয়ে আসতে পারবেন। কোভিড-১৯ পরীক্ষার মধ্য দিয়েই তাদেরকে দেশটিতে প্রবেশ করতে হবে।

২. সম্ভভ হলে রোগী ও তার সেবকরা নিজ দেশেই কোভিড-১৯ পরীক্ষা করে কমপক্ষে ৪৮ ঘণ্টা আগের রিপোর্ট নিয়ে আসবেন।

৩. এক্ষেত্রে যাদের কোভিড-১৯ নেগেটিভ আসবে তাদেরকেই দেশটিতে ঢুকতে দেয়া হবে। 

৪. রোগীকে আগে থেকেই সংশ্লিষ্ট হাসপাতাল বা ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করতে হবে।

৫. দেশটিতে প্রবেশের পর রোগী ও তার সেবকরা সরাসরি হাসপাতালে যাবেন এবং সেখানেই অবস্থান করবেন। চিকিৎসাকালীন তারা অন্য কোথাও যেতে পারবেন না। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ইরাক, লিবিয়া, আজারবাইজান, জর্জিয়া, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, কাজাখাস্তান, গ্রিস, ইউক্রেন, রাশিয়া, জিবুতি, আলজেরিয়া, কসোভো, মেসেডোনিয়া, আলবেনিয়া, বসনিয়া এবং হার্জেগোভিনা, রোমানিয়া, সার্বিয়া, বুলগেরিয়া, মলদোভা, সোমালিয়া, কুয়েত, কাতার, বাহরাইন, ওমান, জার্মানি, যুক্তরাজ্য, নেদাল্যান্ডস, পাকিস্তান, কিরগিস্তান এবং তার্কিস রিপাবলিক অব নর্দান সাইপ্রাসের নাগরিকেরা চিকিৎসা সেবা গ্রহণের সুযোগ পাবেন।

প্রসঙ্গত, সাম্প্রতিক স্বাস্থ্য পর্যটনে আকর্ষণীয় হয়ে উঠেছে তুরস্ক। ২০১৮ সালে দেশটিতে ১০ লাখ বিদেশি যায় চিকিৎসার জন্য।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত