১১ মে, ২০২০ ০৫:২৩ পিএম
প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

নিয়োগ চান ৩৯তমের নিয়োগ বঞ্চিত ২৫৩ জন ডেন্টাল সার্জন

নিয়োগ চান ৩৯তমের নিয়োগ বঞ্চিত ২৫৩ জন ডেন্টাল সার্জন

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরোসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে সেবা দিতে চান ৩৯তম বিসিএসের নিয়োগ বঞ্চিত ২৫৩ জন ডেন্টাল সার্জন। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

সূত্রে জানা যায়, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের ফলে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশে ২ হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু তাদের সাথে ডেন্টাল সার্জনদের নিয়োগ দেওয়া হয়নি।

করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রীর নির্দেশে সল্প সময়ে নতুন নতুন হাসপাতাল তৈরির পাশাপাশি পুরাতন হাসপাতালে করোনা রোগীদের জন্য আলাদা আইসোলেশন ইউনিট খুলেছে। এসব হাসপাতালে চিকিৎসক নার্স ও চিকিৎসাকর্মীদের সাথে ডেন্টাল চিকিৎসকরাও কাঁধে কাঁধ মিলিয়ে দিনরাত সেবা দিয়ে যাচ্ছেন। ফলে চিকিৎসা দিতে গিয়ে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি ডেন্টাল সার্জনরাও আক্রান্ত হচ্ছেন। 

এ অবস্থায় চিকিৎসা সংকট যাতে না হয় সেজন্য প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশে চিকিৎসক ও নার্স জরুরি নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু এদের সাথে ডেন্টাল সার্জনদের নিয়োগ না হওয়ায় যেসকল হাসপাতালে ডেন্টাল সার্জন আক্রান্ত হচ্ছে সেসব হাসপাতালে দন্ত চিকিৎসা সেবা ভেঙে পরেছে। যেহেতু উপজেলা হাসপাতালে ডেন্টাল সার্জন এর পদ মাত্র ১ টি। তাই ওই চিকিৎসক আক্রান্ত অথবা কোয়ারেন্টাইনে চলে গেলে দন্ত বিভাগ বন্ধ হয়ে যায়। এছাড়াও অনেক হাসপাতালে দন্ত চিকিৎসক এর পদ খালি রয়েছে। 

এ বিষয়ে ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ ডেন্টাল সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. হুমায়ুন বুলবুল বলেন,‘আমরা আশা করেছিলাম ২০০০ চিকিৎসকের পাশাপাশি সহকারী ডেন্টাল সার্জন ও নিয়োগ পারে কিন্তু এই নিয়োগে ডেন্টাল সার্জন না থাকায় অবাক হয়েছি। এতে চিকিৎসা সেবায় একটু সমন্বয়হীনতা রয়ে গেল’। এ সময় তিনি স্বাস্থ্যসেবা বিভাগ কে আহ্বান জানান যেনো জরুরি ভিত্তিতে ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হয়।

একই বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (ডেন্টাল) অধ্যাপক ডা. আবুল কালাম বেপারির কাছে ডেন্টাল সার্জন নিয়োগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা ডেন্টাল সার্জন এর প্রয়োজনীয়তা অনুভব করছি। ৩০০ জন ডেন্টাল সার্জন এর প্রয়োজনীয়তা কথা তথ্য উপাত্তসহ জমা দেওয়া হয়েছে, এখন তা উর্ধতন কর্মকর্তাদের টেবিলে আছে। আশা করি শিগগিরই নিয়োগের ব্যবস্থা হবে।’ 

এ বিষয়ে ৩৯ বিশেষ বিসিএস এ উত্তীর্ণ কয়েকজন  সহকারী ডেন্টাল সার্জনের সাথে কথা বললে তারা বলেন, তারা আশা করেছিলেন যে তাদেরও ২হাজার চিকিৎসকের সাথে নিয়োগ দেওয়া হবে এবং তারা এই সংকটময় মুহূর্তে দেশবাসীকে সেবা দিয়ে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধিনে স্বাস্থ্যখাতকে আরও শক্তিশালী করতে পারবেন। কিন্তু ফলাফল দেখে তারা হতাশ হয়েছেন । 

এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন, যেনো ৩৯ বিশেষ বিসিএস এ উত্তীর্ণ অথচ নিয়োগ বঞ্চিত ডেন্টাল সার্জনদের নিয়োগ দিয়ে দেশের সেবার সুযোগ করে দেন।

করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে গুরুত্বপূর্ণ নিয়ম গুলো মেনে চলুন। সর্দি কাশি জ্বর হলে হাসপাতালে না গিয়ে স্বাস্থ্য সেবা দানকারী হটলাইন গুলোতে ফোন করুন। আইইডিসিআর হটলাইন- 10655, email: [email protected]
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি