০১ অগাস্ট, ২০২৩ ০৯:১৪ পিএম

পদক পাওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাল এনআইসিভিডি

পদক পাওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাল এনআইসিভিডি
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এনআইসিভিডির পক্ষে পদক গ্রহণ করেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।

মেডিভয়েস রিপোর্ট: ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২৩’ পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানালেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের (এনআইসিভিডি) পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।

সেই সঙ্গে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

চিকিৎসা গবেষণা ও মানবকল্যাণে অবদানের জন্য দেশের হৃদরোগ চিকিৎসায় একমাত্র বিশেষায়িত এ প্রতিষ্ঠানকে পদক প্রদান করা হয়। সোমবার (৩১ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এনআইসিভিডির পক্ষে পদক গ্রহণ করেন প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. জামাল উদ্দিন।

পদকপ্রাপ্তি উপলক্ষে মঙ্গলবার (১ আগস্ট) এনআইসিভিডির চিকিৎসক, কর্মকর্তা, সেবিকা ও কর্মচারীরা পরিচালকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দক্ষতার সাথে হাসপাতাল পরিচালনা, রোগীদের সেবা নিশ্চিত করেন এবং তার নেতৃত্বে পদক প্রাপ্তির বিরল এ গৌরব অর্জনে ভূয়সী প্রশংসা করেন।

এ সময় পরিচালক বলেন, এ অর্জন হাসপাতালে কর্মরত সকলের। তিনি হাসপাতালে আগত রোগীদের সর্বোচ্চ সেবা প্রদানে সচেষ্ট থাকার আহ্বান জানান।

প্রসঙ্গত, এনআইসিভিডি ১৯৭৮ সালে বাংলাদেশ সরকারের উদ্যোগে এবং জাপান সরকারের কারিগরি সহায়তায় ১০টি কেবিন এবং ১১০টি শয্যা নিয়ে যাত্রা শুরু করে। বর্তমানে এটি দেশের সর্ববৃহৎ সরকারি বিশেষায়িত এক হাজার ২৫০ শয্যার হৃদরোগ হাসপাতাল। এ হাসপাতালে ৪০ শয্যার করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ), ৫০ শয্যার অত্যাধুনিক কার্ডিয়াক নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), ১১ শয্যার ভাসকুলার নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), ১৩ শয্যার পেডিয়াট্রিক কার্ডিয়াক (পিআইসিইউ), সাতটি অত্যাধুনিক কার্ডিয়াক সার্জারি অপারেশন থিয়েটার, ২টি ভাসকুলার অপারেশন থিয়েটার ও একটি ইমার্জেন্সি ভাসকুলার অপারেশন থিয়েটার চালু রয়েছে।

সরকারি পর্যায়ে এনআইসিভিডি হৃদরোগের চিকিৎসায় সর্বাধুনিক পাঁচটি প্রযুক্তি (রোটা, ওসিটি, এইচডি আইভাস, আইভিএল, টাভার) চালু করা হয়েছে। সংযোজিত আধুনিক প্রযুক্তির মাধ্যমে হৃদপিন্ডের রক্তনালিতে রিং স্থাপন করা হচ্ছে। টাভার প্রযুক্তি ব্যবহার করে বুক না কেটে বিশেষ ক্যাথেটারের মাধ্যমে হৃদপিন্ডে অ্যাওটিক ভাল্ব স্থাপন করা হচ্ছে।

এ ছাড়া চিকিৎসা কার্যক্রমের পাশাপাশি মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠানে এমডি (কার্ডিওলজি), এমডি (শিশু কার্ডিওলজি), এমএস (টিভিএনটিএস), এমএস (ভাসকুলার সার্জারি), এসিপিএস কার্ডিওলজি ও শিশু কার্ডিওলজি এবং ডিপ্লোমা কার্ডিওলজি কোর্স চালু রয়েছে।

এসএএইচ/এমইউ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : এনআইসিভিডি
দাবি মেনে নেওয়ার আশ্বাস বিভিন্ন মেডিকেলের

বর্ধিত ভাতা পাচ্ছেন ৭ বেসরকারি মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা

  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক