২৫ মে, ২০২৩ ১০:০৪ এএম

আজ বিশ্ব থাইরয়েড দিবস

আজ বিশ্ব থাইরয়েড দিবস
দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে— থাইরয়েড গ্রন্থির রোগ বিস্তারে বংশগতির ভূমিকা।

মেডিভয়ে রিপোর্ট: আজ ২৫ মে, বিশ্ব থাইরয়েড দিবস। হরমোনজনিত এ সমস্যা থেকে মানুষকে সচেতন করার লক্ষ্যে ২০০৯ সাল থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে— থাইরয়েড গ্রন্থির রোগ বিস্তারে বংশগতির ভূমিকা।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব থাইরয়েড দিবস। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অ্যান্ড্রোক্রাইনোলজি বিভাগ থাইরয়েড সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি পালন করবে। এ ছাড়া চার দিনব্যাপী থাইরয়েড মেলা-২০২৩ আয়োজন করেছে দ্য থাইরয়েড সেন্টার ও বিটমির। 

থাইরয়েড গ্রন্থিটি গলার সামনের দিকের উঁচু হাড়ের নিচে অবস্থিত। গ্রন্থিটি দেখতে প্রজাপতির মতো এবং এটি ট্রাকিয়া বা শ্বাসনালিকে পেঁচিয়ে থাকে। যদিও এটি একটি ছোট গ্রন্থি, কিন্তু এর কার্যকারিতা ব্যাপক। থাইরয়েড গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন মানব পরিপাক প্রক্রিয়ায় অন্যতম ভূমিকা পালন করে। ভ্রুণ অবস্থা থেকে আমৃত্যু থাইরয়েড হরমোনের প্রয়োজন অপরিহার্য।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, দেশে প্রায় ৫ কোটি মানুষের বিভিন্ন থাইরয়েড সমস্যা রয়েছে। থাইরয়েডে আক্রান্ত অর্ধেকেরও বেশি মানুষ জানে না যে তারা এ সমস্যায় ভুগছে। এছাড়া পুরুষদের তুলনায় নারীরা চার-পাঁচগুণ বেশি আক্রান্ত হয়। এই অবস্থায় থাইরয়েডের লাগাম টানতে নবজাতক জন্মের পর দ্রুত থাইরয়েড পরীক্ষা বাধ্যতামূলক করা প্রয়োজন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক