১১ জানুয়ারী, ২০২৩ ০১:২৩ পিএম

করোনার উপধরন রোধে মাস্ক পরার আহ্বান

করোনার উপধরন রোধে মাস্ক পরার আহ্বান
বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে জানান, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের উপধরন ছড়িয়ে পড়ায় দূরপাল্লার ফ্লাইটের যাত্রীদের মাস্ক ব্যবহার করা উচিত।

মেডিভয়েস ডেস্ক: করোনাভাইরাসের নতুন উপধরন এক্সবিবি.১.৫ এর সংক্রমণ রোধে ভ্রমণকারীদের মাস্ক পরার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে জানান, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের উপধরন ছড়িয়ে পড়ায় দূরপাল্লার ফ্লাইটের যাত্রীদের মাস্ক ব্যবহার করা উচিত।

তারা বলেন, ইউরোপে এক্সবিবি.১.৫ উপধরনে আক্রান্তের সংখ্যা কম হলেও প্রতিনিয়ত বাড়ছে। ধীরে ধীরে এর সংখ্যাটি বাড়ছে।

ডব্লিউএইচও-এর ইউরোপের সিনিয়র ইমার্জেন্সি অফিসার ক্যাথরিন স্মলউড বলেন, ‘দূরপাল্লার ফ্লাইটগুলোর মতো উচ্চ-ঝুঁকিপূর্ণ জায়গায় যাত্রীদের মাস্ক পরার পরামর্শ দেওয়া উচিত। যেসব এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ বেশি, সেসব জায়গা থেকে আগত যাত্রীদের জন্য মাস্ক পরার সুপারিশ জারি করা উচিত।’

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের উপধরনের মধ্যে সবচেয়ে বেশি ছড়িয়েছে এক্সবিবি.১.৫। স্বাস্থ্য কর্মকর্তারা জানান, গত ৭ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের কোভিড পজিটিভ হওয়া ২৭ দশমিক ৬ শতাংশ নমুনাই এই উপধরনে আক্রান্ত ছিল।

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের এক্সবিবি.১.৫ উপধরনটি বিশ্বব্যাপী নতুন ঢেউ সৃষ্টি করবে নাকি, তা এখনও অনিশ্চিত। যদিও করোনাভাইরাসের প্রতিরোধক ভ্যাকসিন এখন পর্যন্ত এই উপধরনের বিরুদ্ধে যথেষ্ট কার্যকর। সূত্র- রয়টার্স

টিআই
 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও