৩০ ডিসেম্বর, ২০২২ ০৮:২৬ পিএম

নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা বেশি, তবে ভয়ানক নয়: স্বাস্থ্যমন্ত্রী

নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা বেশি, তবে ভয়ানক নয়: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মেডিভয়েস রিপোর্ট: জনসমাগম এলাকায় মাস্কের ব্যবহার নিশ্চিত করার তাগিদ দিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘গতকাল চীন থেকে আসা ব্যক্তিদের মধ্যে চারজনের শরীরে করোনা পাওয়া গেছে। তবে কী ধরনের ভেরিয়েন্ট, তা এখনও জানা যায়নি।’

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয়মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশের বাইরে থেকে যারা দেশের অভ্যন্তরে এয়ারপোর্ট, ল্যান্ডপোর্ট ও সি-পোর্টে প্রবেশ করবে, তাদের প্রত্যেককেই করোনা পরীক্ষার নির্দেশনা দেওয়া হয়েছে। গতকাল চীন থেকে আসা ব্যক্তিদের এন্টিজেন টেস্ট করা হয়েছে। এদের মধ্যে চারজনের শরীরে করোনা মিলেছে। তবে তারা কোন ভেরিয়েন্টে আক্রান্ত, তা জানা যায়নি। আশা করছি, শিগগিরই সেটি বের করা সম্ভব হবে।’

জাহিদ মালেক বলেন, ‘কোভিডের নতুন ভেরিয়েন্টে সংক্রমণের ক্ষমতা বেশি হলেও ভয়ানক নয়, মৃত্যু ঝুঁকি কম। তবে জনসমাগম হয়, এমন এলাকায় মাস্কের ব্যবহার নিশ্চিত করতে হবে।’

বাংলাদেশ প্রায় করোনামুক্ত দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার নতুন ধরন নিয়ে কাউকে শঙ্কিত ও উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। তবে মাস্ক পরার ওপর তিনি আবারও গুরুত্বারোপ করেন।

তিনি আরও বলেন, দেশের ৯৮ ভাগ মানুষ করোনা টিকা নিয়েছেন। অতএব উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। যারা বুস্টার ডোজ নেননি, তাদের প্রতি তিনি ডোজ নেওয়ার আহ্বান জানান। 

বিজয় মেলা উদযাপন কমিটির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম মহীউদ্দিনের সভাপতিত্বে জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, পৌর মেয়র মো. রমজান আলী, সাবেক জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ইঞ্জিনিয়ার তোবারক হোসেন লুডু ও সদস্য সচিব মুক্তিযোদ্ধা আব্দুস সালামসহ অন্যরা বক্তব্য রাখেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক