২৯ জুলাই, ২০২২ ১০:৪৯ এএম

চিকিৎসার জন্য দূরে যাওয়ার দিন শেষ উখিয়াবাসীর

চিকিৎসার জন্য দূরে যাওয়ার দিন শেষ উখিয়াবাসীর
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম চারটি অস্ত্রোপচার সম্পন্ন করেন।

মেডিভয়েস রিপোর্ট: রোহিঙ্গা শরণার্থীসহ উখিয়া এলাকায় বসবাসকারী রোগীদের আধুনিক সুযোগ-সুবিধা ও বিশেষজ্ঞ সেকেন্ডারি চিকিৎসা সেবা প্রদানের জন্য নির্মাণ করা হয়েছে উখিয়া বিশেষায়িত হাসপাতাল। স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) যৌথ উদ্যোগে নির্মিত হয় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (২৮ জুলাই) হাসপাতালের চিকিৎসা কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

এ সময় তিনি নিজ হাতে চারটি অস্ত্রোপচার সম্পন্ন করেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পাশাপাশি কক্সবাজারের সিনিয়র সার্জনরা আরও পাঁচটি অস্ত্রোপচার করেন।

স্থানীয় জনগোষ্ঠীর চাহিদামত বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ও সার্জারি এখন থেকে এই হাসপাতালে সম্ভব হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

চিকিৎসা সেবা

গাইনি, শিশু, চক্ষু, হৃদরোগ, অর্থোপেডিক, চর্ম, দন্ত, মানসিক রোগের চিকিৎসহ প্যালিয়েটিভ কেয়ারের ব্যবস্থা রয়েছে এই হাসপাতালে। স্থানীয় জনগণকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার বা চট্টগ্রামে যাওয়ার প্রয়োজন অনেকাংশে কমে যাবে। পাশাপাশি নিশ্চিত করা হবে স্বল্প আয়ের মানুষের জন্য স্বাস্থ্যসেবা।

সুবিধাসমূহ

এই হাসপাতালে আরও রয়েছে ল্যাবরেটরি, এক্স-রে, আল্ট্রাসাউন্ড ও ইকোগ্রাফির মতো মেডিকেল ইমেজিং সুবিধা। অনেক বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ পাওয়া যাবে টেলিমেডিসিন সেবার মাধ্যমে।

হাসপাতালের ইন-পেশেন্ট ব্যবস্থাপনা নির্মাণ, চিকিৎসা সামগ্রী ক্রয় ও সরঞ্জাম স্থাপনের জন্য ১.৭ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১৭ কোটি টাকা) অনুদান দিয়েছে জাপান সরকার। এ অনুদানের জন্য ইউএনএইচসিআর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রসঙ্গত, গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এসব কার্যক্রম উদ্বোধনের পর এক ভিডিও বার্তায় বলেন, ‘উখিয়া স্পেশালাইজড হসপিটালে শল্য চিকিৎসা কার্যক্রম শুরু করতে পেরে আমি সত্যিই আনন্দিত। অধিদপ্তর দেশের সকল বিষয়ের বিশেষজ্ঞ নিয়ে স্বাস্থ্য সেবা দেওয়ার শুভ সূচনা করতে পেরে স্বাস্থ্য সেবা বিভাগ ও স্বাস্থ্য মন্ত্রণালয় বিশেষ গর্ববোধ করছে।’

এএইচ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : স্বাস্থ্য মন্ত্রণালয়
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক