০২ জুন, ২০২২ ১২:৩৯ পিএম
রেসিডেন্সি, নন-রেসিডেন্সি

৪ শর্তে টানা তিনবার পরীক্ষায় বসার সুযোগ কোর্সআউট চিকিৎসকদের

৪ শর্তে টানা তিনবার পরীক্ষায় বসার সুযোগ কোর্সআউট চিকিৎসকদের
বিশ্ববিদ্যালয়ের ৮৫তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও এর অধিভুক্ত ইনস্টিটিউটগুলোর রেসিডেন্ট, নন-রেসিডেন্ট শিক্ষার্থীরা কোর্সআউটের পর টানা তিনবার পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবেন। সর্বশেষ পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পাওয়া চিকিৎসকরা অতিরিক্ত ৫০ হাজার টাকা জরিমানাসহ চার শর্তে এ সুযোগ গ্রহণ করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ৮৫তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয় বলে গত ২৯ মে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. স্বপন কুমার তপাদার স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রেসিডেন্ট'স ও নন-রেসিডেন্ট'স শিক্ষার্থীগণ কোর্সআউটের পর নিম্নরূপ শর্ত সাপেক্ষে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

১. নির্ধারিত শর্তসমূহ 

ক. একজন শিক্ষার্থী কোর্সআউটের পর অতিরিক্ত ০৩ (তিন) বার (অব্যাহতভাবে/ধারাবাহিকভাবে) পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন, 

খ. ২০০৯ সালের জানুয়ারি সেশন হতে কোর্সআউট শিক্ষার্থীগণ অতিরিক্ত ০৩ (তিন) বার (অব্যাহতভাবে/ধারাবাহিকভাবে) এ সুযোগ পাবেন। তবে যে সকল কোর্স আউট শিক্ষার্থী ইতোমধ্যে গত জুলাই ২০২১ সেশনে (স্মারক নং বিএসএমএমইউ/পনি:/কোর্স পরীক্ষা/জুলাই ২০২১/২৬২, তারিখ ২৬-০৬-২০২১ইং) একবার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়ে অকৃতকার্য হয়েছেন, তারা জুলাই ২০২২ এবং জানুয়ারি ২০২৩ সেশনে অব্যাবহতভাবে/ধারাবাহিকভাবে সর্বশেষ অতিরিক্ত দুইবার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। 

গ. সর্বশেষ লিখিত পরীক্ষায় ৫০% নম্বর পেতে হবে (সর্বশেষ পরীক্ষার মার্কশিটের ফটোকপি অবশ্যই সংযুক্ত করতে হবে)। 

ঘ. প্রতিবার (অব্যাবহতভাবে/ধারাবাহিকভাবে সর্বোচ্চ তিনবার) পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্ধারিত পরীক্ষার ফিস এবং অতিরিক্ত ৫০,০০০/- (পঞ্চাশ হাজার টাকা) জরিমানা দিতে হবে। পরীক্ষার ফিস এবং জরিমানা উভয়ই অফেরৎযোগ্য।

উপরোক্ত চারটি শর্ত অনুসরণপূর্বক কোর্স আউট শিক্ষার্থীগণকে পরীক্ষার ফিস ও জরিমানা প্রদান করে সর্বশেষ আগামী ০৯ জুন ২০২২ ইং তারিখের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত ফরমে পরীক্ষা নিয়ন্ত্রক অফিস (ফরম সগ্রহ এবং জমাদান ও কক্ষ নং ১০৫, দোতলা), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা ঠিকানায় আবেদন করার জন্য অনুরোধ জানানো হল। আবেদন ফরমের সাথে সর্বশেষ পরীক্ষার মার্কশিটের ফটোকপি, ই-রেজিস্ট্রেশনের ফটোকপি এবং যে পর্ব/ফেইজ এর পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সেই পর্ব/ফেইজ এর যোগদানপত্রের ফটোকপি সংযুক্ত করতে হবে।

২. নন-রেসিডেন্ট’স ও রেসিডেন্ট'স শিক্ষার্থীদের পরীক্ষার ফিস (অফেরৎযোগ্য) জমাদনের হিসাবের নাম ও নম্বর COURSE EXAM, & MISC, FUND SND-A/C NO-0947102001727 পূবালী ব্যাংক লিঃ, শাহবাগ এভিনিউ মডেল শাখা, ঢাকা-১০০০।

ক. নন-রেসিডেন্ট’স শিক্ষার্থীদের পরীক্ষার ফিস (অফেরৎযোগ্য) 

কোর্স ওপর্ব  মোট   রিটেনশন ফি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য  সর্বমোট
এমডি/এমএস-১ম পর্ব ১০,২৫০/- ৫০০/- ১০,৭৫০/-
এমডি/এমএস-২য় পর্ব ১০,২৫০/- ৫০০/- ১০,৭৫০/-
এমডি/এমএস ফাইনাল ১১,৪৫০ ৫০০/- ১১,৯৫০/-
ডিপ্লোমা  ১১,৭৫০/- ৫০০/- ১২,২৫০/-
এমফিল/এমএনইডি ১ম পর্ব ১০,২৫০/- ৫০০/- ১০,৭৫০/-
এমফিল/এমএনইডি ২য় পর্ব ১০,২৫০/- ৫০০/- ১০,৭৫০/
এমফিল ফাইনাল পর্ব (থিসিস) ১০,৬৫০/- ৫০০/- ১১,১৫০/- 
এমআইইডি ফাইনাল পর্ব (থিসিস) ১১,৪৫০/- ৫০০/- ১১,৯৫০

 

খ. নন-রেসিডেন্ট’স শিক্ষার্থীদের পরীক্ষার ফিস (অফেরৎযোগ্য) 

কোর্স ও ফেইজ   মোট   রিটেনশন ফি অনিয়মিত শিক্ষার্থীদের জন্য সর্বমোট 
এমডি/এমএস ফেইজ-এ  ১০,২৫০/- ৫০০/- ১০,৭৫০/-
এমডি/এমএস ফেইজ-বি ১১,৪৫০/- ৫০০/- ১১,৯৫০/

 

৩. প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাইপূর্বক যোগ্য পরীক্ষার্থীগণ (নোটিশের মাধ্যমে যথাসময়ে অবহিত করা হবে) সর্বশেষ আগামী ২৩ জুন ২০২২ তারিখের মধ্যে অনলাইনে আবেদন ফরম পূরণ করবেন।

৪. নির্ধারিত সময়সীমা অতিক্রম হয়ে গেলে আর কোনভাবেই সময়সীমা বর্ধিত করা হবে না।

►অফিস আদেশ

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত