০৮ মে, ২০২২ ১১:৫০ এএম

এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু

এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু
সরকারি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে । আজ রোববার (৮ মে) থেকে শুরু হয়, চলবে ১৮ মে পর্যন্ত।

এবারে সরকারি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০টি। এর মধ্যে মেধা কোটায় তিন হাজার ৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন, উপজাতী কোটায় ৩৩ জন নির্বাচিত হয়েছে।

প্রসঙ্গত, গত ৫ এপ্রিল দুপুরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৫৫ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ৩৪,৮৩৩ জন (৪৩.৯১%) এবং মেয়ের সংখ্যা ৪৪.৫০৪ জন (৫৬.০৯%)। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১৮৮৫ জন (৪৪.৫৬%), মেয়ে ২৩৪৫ জন (৫৫.৪৪%)।

এর আগে গত ১ এপ্রিল সকালে সারাদেশে একযোগে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৩৯ হাজার ৭৪২ শিক্ষার্থী ও আবেদন করেন এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী, যা মেডিকেল ভর্তি পরীক্ষার ইতিহাসে সর্বাধিক। প্রতি আসনের বিপরীতে ৩৩ দশমিক ০৮ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

এ ছাড়া ১৮ মে সরকারি মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম সম্পন্ন হওয়ার পর দেশের ৭২টি বেসরকারি মেডিকেল কলেজে ছয় হাজার ৩৮৯টি আসনের জন্য ভর্তির নির্দেশনা প্রদান করা হবে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক