২২ এপ্রিল, ২০২২ ০২:৩৬ পিএম

‘শুধু করোনা নয়, সব রোগের টিকা দেশে উৎপাদন হবে’

‘শুধু করোনা নয়, সব রোগের টিকা দেশে উৎপাদন হবে’
স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার সংক্রমণ প্রতিরোধে দেশে টিকা উৎপাদনের কাজ চলমান রয়েছে।

মেডিভয়েস রিপোর্ট: শুধু করোনা ভাইরাসের টিকা নয়, দেশে সব রোগের টিকা উৎপাদনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ শুক্রবার (২২ এপ্রিল) সকালে রাজধানীর মহাখালীতে সরকারি তিতুমীর কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে এ কথা জানান তিনি। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার সংক্রমণ প্রতিরোধে দেশে টিকা উৎপাদনের কাজ চলমান রয়েছে। করোনা টিকাসহ দেশে সব রোগের প্রতিরোধের জন্য টিকা উৎপাদনে ব্যবস্থা নেওয়া হবে।

করোনা টিকা প্রতি বছর নিতে হবে কি না? এমন প্রশ্নের জবাবে গণমাধ্যমকে মন্ত্রী বলেন, প্রতি বছর করোনারি টিকা প্রয়োজন হবে কিনা, তা এখনও নিশ্চিত নই। তবে টিকা উৎপাদনে কার্যক্রম হাতে নিয়েছি।

এ সময় পরীক্ষা সংক্রান্ত পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার সাথে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের জন্য ৫৪৫ জন শিক্ষার্থী বাছাই করা হবে। এখানে ১২টি বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে আসন সংখ্যা ১৪০৫টিসহ সরকারি ও বেসরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা ১৯৫০টি। এর মধ্যে মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিতের জন্য নির্ধারিত আসন বাদে জাতীয় মেধায় ৮০% ও জেলা কোটায় ২০% শিক্ষার্থী সুযোগ পাবে। এবারের পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ৬৫,৯০৭ জন। এর মধ্যে শুধু ঢাকাতেই রয়েছে ৩১,০৩৫ জন। পরীক্ষায় মোট ২৬টি ভেন্যুর জন্য মোট কেন্দ্র সংখ্যা ৯২৯টি।

এই পরীক্ষায় সরকারি প্রতিষ্ঠানে প্রতি আসনের বিপরীতে ১২১ জন করে পরীক্ষার্থী অংশ নিয়েছে। আর মোট আসনের বিপরীতে পরীক্ষার্থী রয়েছে ৩৩.৮ জন।

জাহিদ মালেক বলেন, তিনি পরীক্ষা কেন্দ্র ঘুরে ঘুরে দেখেছেন এবং শিক্ষার্থীদের সাথে কথা বলেছেন। প্রশ্নপত্র নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তারা।

জাহিদ মালেক বলেন, আগামী মে মাস থেকে কলেরার টিকা দেওয়া হবে। যেসব এলাকায় প্রাদুর্ভাব বেশি, সেসব এলাকায় দ্রুত টিকা দেওয়া হবে। এ সময় ‍কলেরা থেকে সুরক্ষায় সবাইকে বিশুদ্ধ পানি ও খাবার গ্রহণের পরামর্শ দেন মন্ত্রী।

তিনি বলেন, প্রতি বছর করোনার টিকা দিতে হলে ১৩ কোটি মানুষের জন্য ১৩ কোটি টিকা লাগবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ ব্যাপারে এখনও কিছু বলেনি জানিয়ে তিনি বলেন, দ্রুত টিকা উৎপাদনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক