৩০ নভেম্বর, ২০২১ ০৭:২০ পিএম

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি: স্বাস্থ্যে ১২৫ জনসহ ১৭১০ নিয়োগ

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি: স্বাস্থ্যে ১২৫ জনসহ ১৭১০ নিয়োগ
বিপিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নুর আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

মেডিভয়েস রিপোর্ট: ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। এ বিসিএসে ১২৫ চিকিৎসকসহ নেওয়া হবে ১ হাজার ৭১০ জন প্রথম শ্রেণির ক্যাডার কর্মকর্তা। 

আজ মঙ্গলবার (৩০ নভেম্বর) বিপিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নুর আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়েছে, ‘বাংলাদেশ সিভিল সার্ভিসের নিম্নবর্ণিত বিভিন্ন ক্যাডারের শূন্য পদসমূহ প্রতিযোগিতামূলক ৪৪তম বিসিএস পরীক্ষা-২০২১ এর মাধ্যমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের নিকট হতে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হলো।’

তথ্য অনুযায়ী, ১ হাজার ৭১০ জন ক্যাডার কর্মকর্তার মধ্যে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে ১২৫ জন (সহকারী সার্জন ১০০ ও ডেন্টাল সার্জন ২৫), পরিবার পরিকল্পনা ক্যাডারে ২৭ জন, প্রশাসন ক্যাডারে ২৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, পুলিশ ৫০ জনকে নিয়োগ দেওয়া হবে। 

এ ছাড়া আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাব ৩০, কর ১১, সমবায় ক্যাডারে আটজন, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক ক্যাডারে সাতজন, তথ্য ক্যাডারে ১২ জন, ডাকে ২৩, বাণিজ্য ছয়জন, খাদ্য ক্যাডারে নেওয়া হবে ৩ জন।

রেলওয়ে প্রকৌশল ২০ জন, বিসিএস বন ক্যাডারে পাঁচজন, সড়ক ও জনপথ ৩৬ জন, মৎস্য ক্যাডারে ১৫, পশুসম্পদ ক্যাডারে ২১০, কৃষি ক্যাডারে ৪৪, গণপূর্ত ২৮ জন ও শিক্ষা ক্যাডারে সর্বাধিক ৭৭৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

এর আগে পিএসসির একজন সদস্য গণমাধ্যমকে বলেন, ‘৩০ নভেম্বর পিএসসিতে একটি বিশেষ সভা ডাকা হয়েছে। সেখানেই ৪৪তম বিসিএসের বিষয়ে আলোচনা হতে পারে। দ্রুত সময়ের মধ্যেই এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার প্রস্তুতি আছে পিএসসির। এই মাসের মধ্যেই আমাদের বিজ্ঞপ্তি দেওয়ার পরিকল্পনা।’

এই করোনাকালে ৪২তম বিশেষ বিসিএসের কার্যক্রম হাতে নেয় সরকার। করোনা মোকাবিলার জন্য এই বিশেষ বিসিএস থেকে ৪ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। এসব চিকিৎসকের স্বাস্থ্য পরীক্ষা হবে আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর।

►বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত