০৮ নভেম্বর, ২০২১ ০৪:২৩ পিএম

করোনা আক্রান্তদের স্বাস্থ্য সমস্যার ওপর গবেষণা জরুরি: বিএসএমএমইউ ভিসি 

করোনা আক্রান্তদের স্বাস্থ্য সমস্যার ওপর গবেষণা জরুরি: বিএসএমএমইউ ভিসি 
বিশ্ববিদ্যালয়ের মানসিক রোগ বিভাগকে আগামী মানসিক স্বাস্থ্য দিবসে এ সংক্রান্ত একটি গবেষণাপত্র জমার নির্দেশ দেন অধ্যাপক শারফুদ্দিন আহমেদ। ছবি: মজিবুর রহমান

মেডিভয়েস রিপোর্ট: মানুষ ক্রমান্বয়ে বিষণ্ণতা রোগে আক্রান্ত হচ্ছেন এবং কোভিড পরবর্তী সময়ে এটি আরো বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করেছে বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস-চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

আজ সোমবার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের সি-ব্লকে আয়োজিত সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

করোনায় মারা যাওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের শোক ও মনোকষ্ট লাঘবে আয়োজিত এ অনুষ্ঠানে বিএসএমএমইউ ভিসি বলেন, কোভিড পরবর্তী সময়ে করোনা আক্রান্তরা মানসিকসহ কি কি ধরনের সমস্যায় ভুগছেন তার ওপর গবেষণা হওয়া প্রয়োজন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের মানসিক রোগ বিভাগকে আগামী মানসিক স্বাস্থ্য দিবসে এ সংক্রান্ত একটি গবেষণাপত্র জমা দেওয়ার নির্দেশ দেন অধ্যাপক শারফুদ্দিন আহমেদ।

করোনা আক্রান্তদের মধ্যে নতুন নতুন উপসর্গ দেখা দিচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘করোনায় আক্রান্তরা মাথা থেকে পা পর্যন্ত নানা সমস্যায় ভুগছেন। আত্মহত্যা প্রবণতা বৃদ্ধি, শিক্ষার্থীদের পড়ালেখায় অমনোযোগিতা এবং কারও কারও উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যা বেড়ে গেছে।’

মানসিক রোগের চিকিৎসা ঘিরে অনেকের মধ্যে কুসংস্কার রয়েছে উল্লেখ করে এ নিয়ে জনসচেতনতা ও সেবার আওতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন বিএসএমএমইউ ভিসি। তিনি আরও বলেন, ‘অনলাইনের পাশাপাশি বিভিন্ন মেডিকেলে যেসব রোগী আসবেন, মনোরোগ বিশেষজ্ঞরা যেন যথাযথ চিকিৎসা নিশ্চিত করেন।’

বেসরকারি উন্নয়ন সংস্থা ওএইচডিআইআর এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক সংগঠন ‘মনের খবর’ এর যৌথ উদ্যোগে ‘কথা বলো কথা বলি’ শীর্ষক অনুষ্ঠানে মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক তুলে ধরেন বক্তারা। 

সংবাদ সম্মেলনে সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য প্রেজেন্টেশনের মাধ্যমে তুলা ধরা হয়। 

সভায় জানানো হয়, গত বছরের ২৭ জুলাই প্রতিষ্ঠিত সংগঠনটি বৈশ্বিক মহামারী করোনায় স্বজনহারাদের সাইকোলজিক্যাল সাপোর্ট, বিনামূল্যে কাউন্সিলিং ও সাইকোথেরাপির ব্যবস্থা করে আসছে। একই সঙ্গে যেকোন মানসিক স্বাস্থ্যসেবার জন্য বিশেষজ্ঞ চিকিৎসাসেবাও দিয়ে আসছে তারা।

এজন্য শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত হটলাইনে (০১৪০৭৪৯৭৬৯৬) সেবা প্রদানের ব্যবস্থা করেছে সংগঠনটি।

অনুষ্ঠানে করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে মারা যাওয়া চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীসহ সকল শ্রেণী-পেশার মানুষের জন্য শোক প্রকাশ করা হয়। সেই সঙ্গে তাঁদের শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।  

বিএসএমএমইউর মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও মনোরোগবিদ অধ্যাপক ডা. মোহিত কামাল, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস’র সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. নজরুল ইসলাম খান প্রমুখ। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিএসএমএমইউ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি