০৫ এপ্রিল, ২০২১ ১০:২৫ এএম

বাল্টিমোরে অক্সফোর্ডের টিকা উৎপাদন স্থগিত করলো যুক্তরাষ্ট্র

বাল্টিমোরে অক্সফোর্ডের টিকা উৎপাদন স্থগিত করলো যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: জনসন অ্যান্ড জনসনের উৎপাদিত দেড় লাখ ডোজ নষ্ট হওয়ার জেরে যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের বাল্টিমোরে একটি কারখানায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন উৎপাদন স্থগিত। মার্কিন হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস ডিপার্টমেন্ট এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

রোববার (৪ এপ্রিল) নাম প্রকাশে অনিচ্ছুক দুই স্বাস্থ্য কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ম্যারিল্যান্ডভিত্তিক এমারজেন্ট বায়ো সল্যুশন কোম্পানি দুর্ঘটনাবশত দুটি ভ্যাকসিনের উপাদান মিশিয়ে ফেলে। এই ঘটনায় ওষুধ নিয়ন্ত্রকদের উৎপাদিক ভ্যাকসিন অনুমোদনে বিলম্ব হয়। এ অবস্থায় কারখানাটিতে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন উৎপাদন স্থগিত করা হয়েছে।

মার্কিন স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জনসন অ্যান্ড জনসনকে কারখানায় ভ্যাকসিন উৎপাদন তদারকি করার জন্য একটি নতুন টিম গঠনের জন্য অনুরোধ জানানো হয়েছে। এমারজেন্টের পক্ষ থেকে এই পরিবর্তনের কথা স্বীকার করা হয়েছে। তারা ভ্যাকসিনের ডোজ নষ্ট হওয়ার পূর্ণাঙ্গ দায় নিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ অবস্থায় বিকল্প উৎপাদন কারখানা খুঁজে পেতে বাইডেন প্রশাসনের সঙ্গে কাজ করবে বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও