১৪ মার্চ, ২০২১ ১১:৪৪ এএম

জর্ডানে অক্সিজেনের অভাবে ৮ রোগীর মৃত্যু, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

জর্ডানে অক্সিজেনের অভাবে ৮ রোগীর মৃত্যু, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ
ছবি: রয়টার্স।

মেডিভয়েস রিপোর্ট: অক্সিজেনের অভাবে জর্ডানের একটি হাসপাতালে আট রোগীর মৃত্যু হয়েছে। স্থানীয় সময় শনিবার (১৩ মার্চ) রাজধানী আম্মান থেকে ২৩ কিলোমিটার দূরে বালকাপ্রদেশে এ ঘটনা ঘটেছে। 

এ ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ ওঠেছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি রোগীদের প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহে ব্যর্থ হয় কর্তৃপক্ষ। করোনা ওয়ার্ড ছাড়াও হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) ও প্রসূতি ইউনিটে অন্তত এক ঘণ্টা অক্সিজেন সরবরাহ বন্ধ ছিল।

আল-সল্ট হাসপাতালের ওই ঘটনায় ব্যর্থতার অভিযোগে মাথায় নিয়ে শনিবারই পদত্যাগ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবেইদাত। 

জরুরিভিত্তিতে এ ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বিশের আল-খাসোনেহ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অক্সিজেন স্বল্পতার কারণ এখনও পরিষ্কার নয় এবং ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলমান আছে।

জর্ডানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ফরেনসিক চিকিৎসক আদনান আব্বাস পেট্রা নিউজ এজেন্সিকে বলেন, শনিবার অক্সিজেন স্বল্পতায় মারা যাওয়া ছয় রোগীই করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।

ফারেস খারাবশা নামে এক রোগীর স্বজনের উদ্ধৃতি দিয়ে এপি নিউজ অ্যাজেন্সির খবরে বলা হয়েছে, ঘটনার সময় তিনি হাসপাতালের ভেতরেই ছিলেন। তিনি দেখতে পান, হাসপাতালের কর্মীরা রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার বহন করে নিয়ে যাচ্ছেন।

দুর্ঘটনার সময় তাঁর পিতা-মাতাসহ অনেককে উদ্ধার করা হয়েছে উল্লেখ করে ফারেস খারাবশা বলেন, ‘আমার চোখের সামনে লোকজন মারা যাচ্ছিল।’

নিউজ এজেন্সি রায়টার্স জানিয়েছে, দুর্ঘটনার পর পরই জর্ডানের দ্বিতীয় রাজা আবদুল্লাহ হাসপাতাল পরিদর্শন করেছেন। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও