২০ ফেব্রুয়ারী, ২০২১ ০১:১৬ পিএম

বাংলা ভাষায় ক্যানসার তথ্যকোষ

বাংলা ভাষায় ক্যানসার তথ্যকোষ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশে বাংলা ভাষায় প্রথম ক্যানসার তথ্যকোষের উদ্বোধন করেছে ক্যানসার কেয়ার এন্ড রিসার্চ ট্রাস্ট (সিসিআরটি) বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাত ৯টায় অনলাইন জুম প্লাটফর্মে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী। উদ্বোধক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. একেএম আমিরুল মোরশেদ খসরু, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী মুশতাক হোসেন এবং ঢাবির ভারপ্রাপ্ত ডিন ও অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, তথ্যই শক্তি। যেকোন রোগের বিষয়ে সঠিক তথ্য জানলে তার প্রতিরোধ, প্রতিকার এবং চিকিৎসা ব্যবস্থাপনা অনেক সহজ হয়। দুর্ভাগ্যজনকভাবে বাংলা ভাষায় রোগ ও চিকিৎসা সংক্রান্ত তথ্য সবার জন্য এখনো সহজলভ্য নয়। ক্যান্সার কেয়ার এন্ড রিসার্চ ট্রাস্ট বাংলাদেশ ক্যান্সার সংক্রান্ত তথ্যের ক্ষেত্রে এই সংকট কাটাতে ভাষার মাসে উন্মুক্ত করছে নতুন উদ্যোগ- বাংলা ক্যান্সার তথ্যকোষ।

ক্যানসার কেবল একটি রোগ বিশেষ নয়, একে মোকাবেলার জন্য গৃহীত উদ্যোগগুলো বহুমুখী হওয়া দরকার। ক্যানসার কেয়ার এন্ড রিসার্চ ট্রাস্ট বাংলাদেশ-এর উদ্যোগে আয়োজিত বাংলায় ক্যানসার তথ্যকোষ সংকলন ও প্রচারের এই উদ্যোগ বাংলাদেশে ক্যানসার সংক্রান্ত সচেতনতা ও জ্ঞান তৈরিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন ক্যানসার বিশেষজ্ঞরা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : ক্যানসার
  এই বিভাগের সর্বাধিক পঠিত
এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক
করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক