১৮ ফেব্রুয়ারী, ২০২১ ১২:১৬ পিএম

‘১৩০টি দেশ এক ডোজ ভ্যাকসিনও পায়নি’

‘১৩০টি দেশ এক ডোজ ভ্যাকসিনও পায়নি’
আন্তোনিও গুতেরেস। ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বৈশ্বিক মহামারী করোনাভাইরাস ভ্যাকসিনের বন্টন প্রক্রিয়াকে চরম অসম ও অন্যায্য উল্লেখ করে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মোট ভ্যাকসিনের ৭৫ ভাগই মাত্র ১০টি দেশের দখলে রয়েছে। অপরদিকে ১৩০টি দেশ এক ডোজ ভ্যাকসিনও পায়নি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক উচ্চ পর্যায়ের বৈঠকে তিনি এসব কথা বলেন।

গুতেরেস বলেন, ‘বিশ্বব্যাপী করোনাভাইরাসের ভ্যাকসিন যেভাবে বিতরণ করা হচ্ছে তা চরম অসম ও অন্যায্য। বিশ্বের ১৩০টি দেশ একটি ভ্যাকসিনও পায়নি অথচ মোট ভ্যাকসিনের শতকরা ৭৫ ভাগ মাত্র ১০টি দেশের দখলে। মহামরীর এই কঠিন মূহূর্তে ভ্যাকসিন সমতাই বিশ্ব সম্প্রদায়ের জন্য সবচেয়ে বড় পরীক্ষা।’

তিনি আরও বলেন, যেসব দেশে ভ্যাকসিন উৎপাদন করা হচ্ছে সেসব দেশে ভ্যাকসিন প্রয়োগের হার অনেক বেশি, অথচ দক্ষিণ আমেরিকার দেশগুলো ভ্যাকসিন পেতে হিমশিম খাচ্ছে।

এ অবস্থায় সকল দেশে ভ্যাকসিনের ন্যায্য বণ্টন নিশ্চিতের জন্য সংশ্লিষ্টদের নিয়ে জরুরি ভিত্তিতে একটি বৈশ্বিক ভ্যাকসিন প্রয়োগ পরিকল্পনার আহ্বান জানিয়েছেন গুতেরেস। এতে বিজ্ঞানী, ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ও অর্থ প্রদানকারীরা অন্তর্ভুক্ত থাকবেন। এ লক্ষ্যে জি-২০ জোটের বিশ্বের শীর্ষ অর্থনৈতিক শক্তিধর দেশগুলোর প্রতি একটি জরুরি টাস্ক ফোর্স গঠনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। 

এছাড়াও শীর্ষ ৭ অর্থনৈতিক শক্তিধর দেশের জোট জি-৭ প্রয়োজনীয় অর্থনৈতিক যোগানের উৎসগুলোকে একত্রিত করাতে পারে বলে আশা প্রকাশ করেছেন আন্তোনিও গুতেরেস।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর জন্য ভ্যাকসিন কেনা ও সরবরাহের পরিকল্পনা ছিলো। তবে সংস্থাটি কোভ্যাক্স নামের এই উদ্যোগটি ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু করার লক্ষ্য অর্জনে ইতোমধ্যেই ব্যর্থ হয়েছে ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও