২৫ জানুয়ারী, ২০২১ ১১:৪২ এএম

দেশে পৌঁছেছে ভ্যাকসিনের প্রথম চালান

দেশে পৌঁছেছে ভ্যাকসিনের প্রথম চালান
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশে পৌঁছেছে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আমদানী করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের ৫০ লাখ ডোজ। 

আজ সোমবার (২৫ জানুয়ারি) সকাল ১১টায় এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে ভ্যাকসিনের প্রথম চালান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৮টায় এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে এ টিকা নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়। টিকা আসার পর বিমানবন্দর থেকে সরাসরি বেক্সিমকোর টঙ্গী গুদামে নিয়ে যাওয়া হবে। এ লক্ষ্যে সকাল থেকেই বিমানবন্দরে প্রস্তুত রাখা হয়েছে ৯টি ফ্রিজার ভ্যান। পরে সরকারের চাহিদা অনুসারে ভ্যাকসিন ৬৪ জেলায় বিতরণ করা হবে।

এর আগে রোববার এক সংবাদ সম্মেলনে বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন বলেন, সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এই টিকা ঢাকায় পৌঁছাবে। বিমানবন্দরে বেক্সিমকোর গাড়ি থাকবে। সেখান থেকে টিকা বেক্সিমকোর টঙ্গীতে স্থাপিত নতুন গুদামে নেওয়া হবে। পরে সরকারের চাহিদা অনুযায়ী এই টিকা দেশের ৬৪ জেলা সিভিল সার্জনদের কাছে পৌঁছে দেওয়া হবে।

প্রসঙ্গত, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। দেশীয় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও সরকার ও সেরামের মধ্যে যৌথ চুক্তির মাধ্যমে সেই ভ্যাকসিনেরই তিন কোটি ডোজ কিনেছে বাংলাদেশ। যার প্রথম চালানে আজ ৫০ লাখ ডোজ পেল বাংলাদেশ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি