১৭ জানুয়ারী, ২০২১ ০১:৪০ পিএম

পাকিস্তানে অক্সফোর্ডের ভ্যাকসিন অনুমোদন

পাকিস্তানে অক্সফোর্ডের ভ্যাকসিন অনুমোদন
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিন পাকিস্তানে জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

আজ বোরবার (১৭ জানুয়ারি) ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ পাকিস্তানে প্রতিনিয়ত বেড়েই চলেছে। কিন্তু এতদিন তারা কোনও ভ্যাকসিনকেই অনুমতি দেয়নি দেশটি। কাকতালীয়ভাবে ভারতে যেদিন থেকে গণহারে ভ্যাকসিন বিতরণ শুরু হল, সেদিন ১৬ জানুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ভ্যাকসিন অনুমোদন দিল পাকিস্তান।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ড. ফয়জল সুলতান জানিয়েছেন, পরিস্থিতির দিকে নজর রেখেই বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন কিনবে পাকিস্থান সরকার। এর মধ্যে ‘বন্ধু’ চীন থেকে সিনোফার্মের ১০ লাখেরও বেশি ডোজ নেবে খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। পাশাপাশি দ্বিপাক্ষিক ক্রয় চুক্তি ও কোভ্যাক্স ফেসিলিটির মাধ্যমেও ভ্যাকসিন কেনার অপেক্ষায় রয়েছে পাকিস্থান।

বিশ্ব করোনায় ৩১তম ক্ষতিগ্রস্ত দেশ পাকিস্থান। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ১৯ হাজার ২৯১ জন। মারা গেছেন ১০ হাজার ৯৫১ জন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন চার লাখ ৭৩ হাজার ৬৩৯ জন মানুষ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও