২৯ নভেম্বর, ২০২০ ০৮:৪৬ পিএম

সচেতনতা বাড়ানোর লক্ষ্যে মাস্ক না পরলে জরিমানা: স্বাস্থ্যমন্ত্রী 

সচেতনতা বাড়ানোর লক্ষ্যে মাস্ক না পরলে জরিমানা: স্বাস্থ্যমন্ত্রী 
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাস নিয়ন্ত্রণে রাখতে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে মাস্ক না পরলে জরিমানা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে জানিয়ে তিনি বলেন, দুটি একই সঙ্গে মোকাবিলা করা জটিল; তবে এদিকে নজর রাখতে হবে।

আজ রোবববার (২৯ নভেম্বর) বিকাল তিনটায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) উদ্যোগে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা ও ভ্যাকসিন বিষয়ক এক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

করোনা নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে সবাইকে মাস্ক পরার বিষয়ে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘সংক্রমিত হয়ে লাখে লাখে হাসপাতালে  গেলে চিকিৎসা দেওয়া দুরুহ হয়ে যাবে। এ হারে সংক্রমিত হলে পৃথিবীর কারো নিয়ন্ত্রণ করার সক্ষমতা নেই, বাংলাদেশেরও নেই। তাই সচেতনতা বাড়াতে হবে। এ কারণে জরিমানা করা হচ্ছে। ডেঙ্গু বাড়ছে, একইসঙ্গে মোকাবিলা করা জটিল, তবে এদিকে নজর রাখতে হবে।’

জাহিদ মালেক বলেন, ‘উন্নত দেশে প্রতি ১০ লাখে হাজারের মতো মারা গেছে। আমাদের এখানে ৪৫-৪৮ এর মতো। আমাদের অর্থনীতি গ্রোথ রেট ধরে রেখেছে, অনেক দেশ মাইনাসে চলে গেছে। একটি মানুষও না খেয়ে মরেনি। কোনো উন্নয়ন থেমে নেই। শুধু শিক্ষা পুরোপুরি করতে পারিনি, এখন অনলাইনে নেওয়া হচ্ছে।’

করোনার ভ্যাকসিনের ব্যবস্থা হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিলে প্রথম ধাপেই বাংলাদেশ তা পাবে। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালের জন্যও ব্যবস্থা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘শীতকালে বিভিন্ন অনুষ্ঠান বেড়ে যায়, সে কারণে করোনা বেড়ে যেতে পারে। সরকারি-বেসরকারিভাবে মিলে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে পারবো। আগে হাসপাতালে শয্যা বেশি ছিল না, সেন্ট্রাল অক্সিজেন ছিল না, এখন হয়েছে। ওষুধের অভাব নেই, ডাক্তার নার্সরা এখন অনেক বেশি প্রশিক্ষিত।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত