১৯ অক্টোবর, ২০২০ ০৪:২১ পিএম

মাস্কের ব্যবহার নিশ্চিতে মাঠ প্রশাসনকে নির্দেশ

মাস্কের ব্যবহার নিশ্চিতে মাঠ প্রশাসনকে নির্দেশ
ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোভাইরাসের সেকেন্ড ওয়েভ মোকাবেলায় ঘরের বাইরে বের হওয়ার সময় মাস্কের ব্যবহার নিশ্চিতে মাঠ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার (১৯ অক্টোবর) প্রধানমন্ত্রী  শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

সচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে করোনা পরিস্থিতি নিয়ে বিশেষ আলোচনা হয়েছে। সারাবিশ্বের করোনা পরিস্থিতি বিশেষত ইউরোপ আমেরিকার পরিস্থিতির উপর বিশেষভাবে নজর রাখা হচ্ছে এবং তথ্য সংগ্রহ করা হচ্ছে। দেশগুলোতে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ নিয়ে বেশ কয়েকটি বৈঠকে আলোচনা করা হয়েছে। সেখানে বিশেষভাবে নজর দেওয়া হচ্ছে যেনো সবাই সতর্ক থাকি এবং সবাই মাস্ক ব্যবহার করি।

এ বিষয়ে মাঠ প্রশাসনকে কোনো নির্দেশনা দেওয়ার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘গতকাল কমিশনার কনফারেন্স ছিল, সেখানে আমরা স্পষ্ট নির্দেশনা দিয়েছি। ইসলামিক ফাউন্ডেশনকে আমরা বলা হয়েছে তারা যেন ইমামদের মাধ্যমে সব মসজিদ থেকে অন্তত জোহর ও মাগরিব নামাজের পর মাইক বা সামনাসামনি নামাজের সময় সচেতন করেন।’ এছাড়া প্রত্যেকটি মসজিদ, বাজার বা গণজমায়েত হয় এমন স্থানে ‘অনুগ্রহ করে মাস্ক ছাড়া কেউ প্রবেশ করবেন না’ এ ধরণের শ্লোগান লিখারও আহ্বান জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি আরও বলেন, ‘প্রয়োজনে মোবাইল কোর্টও পরিচালনা করা হবে। কালকে কমিশনারদের নির্দেশনা দেয়া হয়েছে। মাস্ক পরাতে যেভাবে যতটুকু সম্ভব মানুষকে অনুরোধ, মোটিভেট করে বা ফোর্স যদি করতে হয়, আইন প্রয়োগ যদি করতে হয় তাহেলে আইন প্রয়োগ করা হবে।’

এছাড়াও কোনোভাবেই পাবলিক প্লেস, মসজিদ বা গনজামায়েত হতে পারে এমন স্থানে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। সামনে দুর্গাপূজাকে কেন্দ্র করে যেসক অনুষ্ঠান হবে কোনো অবস্থায়ই সেখানে মাস্ক ছাড়া কেউ আসতে পারবে না বলেও বলেও জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি